শিরোনাম :

  • ত্রাণ তহবিলে দানের আহ্বান ঢাকা উত্তর সিটি মেয়রের প্রধানমন্ত্রীর কল্যাণ তহবিলে একদিনের বেতন দিল কোস্টগার্ড প্রধানমন্ত্রীর তহবিলে ভূমি মন্ত্রণালয়ের কর্মচারীদের ১৫ লাখ টাকা তুর্কি সরকারের বিরুদ্ধে ২৮৮ দিনের অনশনে গায়িকার মৃত্যু
ট্রাম্প-মোদির বৈঠক আজ, সন্ত্রাস দমনে ভারতকে সহায়তার আশ্বাস
আন্তর্জাতিক ডেস্ক :
২৫ ফেব্রুয়ারি, ২০২০ ১০:৪৭:৫৯
প্রিন্টঅ-অ+


দু'দিনের রাষ্ট্রীয় সফরে ভারতে অবস্থান করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই সফরে তার সঙ্গী হয়েছেন স্ত্রী মেলানিয়া ট্রাম্প, মেয়ে ইভাংকা ট্রাম্প এবং জামাতা জেয়ার্ড কুশনার।

ভারত সফরের দ্বিতীয় দিনে মঙ্গলবার মোদির সঙ্গে বৈঠক করবেন ট্রাম্প। তার আগে সকাল ১০টায় রাষ্ট্রপতি ভবনে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানানো হবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে।

সোমবার প্রথমেই আহমেদাবাদে পৌঁছান ট্রাম্প। সেখানে পৌঁছে বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামের উদ্বোধন করেন তিনি। আহমেদাবাদে সফরের পর স্ত্রী মেলানিয়াকে নিয়ে আগ্রার তাজমহল পরিদর্শন করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

সন্ত্রাসবাদ দমনে দু'দেশই বদ্ধপরিকর বলে বার্তা দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। সন্ত্রাসবাদে ভারতকে সহায়তারও আশ্বাস দিয়েছেন তিনি।

এদিকে, প্রেসিডেন্ট ট্রাম্পের সফরের কয়েক ঘণ্টা আগেই রণক্ষেত্রে পরিণত হয়েছে দিল্লি। বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বিরোধীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের ঘটনায় এখন পর্যন্ত চারজনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

ট্রাম্পের এই সফরে বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ দু'টি নিজেদের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও জোরদার করতে চায়।

তবে প্রেসিডেন্ট ট্রাম্পের ভারত সফরে দু'দেশের মধ্যে বাণিজ্যিক চুক্তি হওয়ার সম্ভাবনা খুবই কম।

সোমবার আহমেদাবাদ বিমানবন্দরে অবতরণ করে প্রেসিডেন্ট ট্রাম্পের জেট এয়ার ফোর্সের বিমান। প্রথমে প্রেসিডেন্ট ট্রাম্পের মেয়ে ইভাংকা ট্রাম্প এবং তার স্বামী জেয়ার্ড কুশনার বিমান থেকে নেমে আসেন। এর কয়েক মিনিট পরেই বিমান থেকে নেমে আসেন প্রেসিডেন্ট ট্রাম্প এবং মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প।

বিমানবন্দরে সমবেত জনতার উদ্দেশে হাত নাড়েন তারা। প্রেসিডেন্ট ট্রাম্পকে স্বাগত জানিয়ে তাকে জড়িয়ে ধরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ নিয়ে আটজন মার্কিন প্রেসিডেন্ট ভারতে সফর করল।

যুক্তরাষ্ট্র ভারতের অন্যতম প্রধান বাণিজ্যিক অংশীদারী দেশ। ২০১৮ সালে দু'দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ১৪২ দশমিক ৬ বিলিয়ন ডলার। গত কয়েক বছরে দু'দেশের মধ্যে রাজনৈতিক এবং কৌশলগত সম্পর্ক অনেক এগিয়ে গেলেও বাণিজ্যিক ইস্যুতে এখনও সমস্যা রয়েই গেছে।

গত পাঁচ বছরে মোদির সঙ্গে ট্রাম্পের ৮বার দেখা হয়েছে। দু'জনই দু'জনকে প্রকৃত বন্ধু বলে সম্বোধন করলেও একে অন্যের ওপর নতুন করে শুল্ক চাপিয়েছেন, বাদ দিয়েছে বিশেষ সুবিধাগুলো। ফলে বাণিজ্য চুক্তিগুলো আলোর মুখ দেখেনি। এবারও বড় ধরনের কোনো চমক থাকছে না বলে ধারণা করা হচ্ছে।

গত সপ্তাহ পর্যন্ত বাণিজ্য চুক্তি নিয়ে দু'দেশের মধ্যে বিস্তর আলোচনা হয়েছে। কিন্তু শেষ পর্যন্ত তারা কেউই ঐক্যমতে পৌঁছাতে পারেনি। দুই নেতার বৈঠকের দিকেই তাকিয়ে আছে সবাই। বৈঠকের পরেই এ বিষয়টি পরিস্কার হবে।



আমার বার্তা/২৫ ফেব্রুয়ারি ২০২০/জহির


আরো পড়ুন