শিরোনাম :

  • আজ সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী কারওয়ান বাজারের কলার আড়তের আগুন নিয়ন্ত্রণে করোনা মোকাবিলায় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ২৩ কোটি টাকার বরাদ্দ যুক্তরাষ্ট্রের নতুন রেকর্ড, একদিনে প্রাণ গেল ১২২৪ জনের
বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তির মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক :
২৫ ফেব্রুয়ারি, ২০২০ ১৬:৪৮:১১
প্রিন্টঅ-অ+


সম্প্রতি বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তির তালিকায় নাম ওঠে জাপানের এক ব্যক্তির। তার নাম চিতেসতু ওয়াতানাবে। ১৯০৭ সালের ৫ মার্চ জাপানের রাজধানী টোকিওর উত্তরে অবস্থিত নিগাতা এলাকায় জন্মগ্রহণ করেন তিনি। গত রোববার তারই নাসিং হোমে মৃত্যুবরণ করেছেন তিনি। তার বয়স হয়েছিল ১১২ বছর।

দেশটির স্থানীয় কর্মকর্তাদের বরাতে এ খবর জানিয়েছে ফ্রান্সভিত্তিক বার্তা সংস্থা এএফপি। প্রতিবেদনে বলা হচ্ছে, দুই সপ্তাহ আগে ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস’ কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে তাকে বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে স্বীকৃতি দেয়। স্বীকৃতি পাওয়ার কয়েক দিনের মধ্যেই মৃত্যুবরণ করলেন তিনি।

মৃত্যুর সময় ওয়াতানাব পাঁচ সন্তান রেখে গেছেন। মৃত্যুর আগে আগে এতদিন বেঁচে থাকার রহস্য নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেছিলেন, দীর্ঘজীবী হওয়ার গোপন সূত্র হলো ‘রাগান্বিত হওয়া যাবে না এবং সবসময় হাসিমুখে থাকা। তবে তিনি স্বীকার করেন যে, কাস্টার্ড পুডিং আর আইসক্রিমের মতো মিষ্টান্নের প্রতি প্রবল ঝোঁক ছিল তার।

তার মৃত্যুর পর এখন বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি ইসাকু তোমোয়ে। তিনিও জাপানের নাগরিক। তার বয়স এখন ১১০ বছর। তবে তিনিই যে বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি তার আনুষ্ঠানিক স্বীকৃতি এখনো মেলেনি। এছাড়া বর্তমান পৃথিবীর সবচেয়ে বয়স্ক নারীটিও জাপানের। তার নাম কানে তানাকা। ওই বৃদ্ধার বয়স এখন ১১৭ বছর।

জাপানের মানুষের গড় আয়ু গোটা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। দেশটির অসংখ্য মানুষ বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তির স্বীকৃতি পেয়েছেন। এছাড়া এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বেশি বয়সী মানুষটিও ছিল জাপানের। জাপান সরকারের দেয়া তথ্য অনুযায়ী, দেশটিতে প্রায় ৭০ হাজারের বেশি শতবর্ষী মানুষ বেঁচে আছেন। ১৯৬৩ সালে যা সংখ্যা ছিল মাত্র ১৫৩ জন।



আমার বার্তা/২৫ ফেব্রুয়ারি ২০২০/জহির


আরো পড়ুন