শিরোনাম :

  • মোহাম্মদপুরে ভাঙারির দোকানে বিস্ফোরণে দগ্ধ একজনের মৃত্যু আশা করি, পুলিশ সদস্যরা জনতার পুলিশে পরিণত হবে : প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণের রেকর্ড নির্বাচনের আগমুহূর্তে কানাডা তিন বছরে ১২ লাখ অভিবাসী নেবে
সেই ব্যক্তিকে নিয়ে আবারও ভিডিও ভাইরাল
আন্তর্জাতিক ডেস্ক :
২৬ ফেব্রুয়ারি, ২০২০ ১০:৪৪:৩৫
প্রিন্টঅ-অ+


হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়ছে একটি গ্রাফিক ভিডিও। যাতে দাবি করা হচ্ছে, ‘এই ভিডিও এক সাধকের। তিনি ৩০০ বছর আগে ভারতের চেন্নাইয়ের ভেলায়ূর মন্দিরে সমাধিস্থ হয়েছিলেন। চেন্নাইয়ের ওই মন্দিরে খননকার্য চালানোর সময়ে জীবিত হয়ে উঠেছেন এই সাধক।’

ভারতের গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সত্য তথ্য হলো- এই ভিডিওর সঙ্গে ভারতের কোনও সম্পর্কই নেই। ভিডিওর এই ব্যক্তি আলেক্সান্ডার পি, যিনি কাজাখস্তানের আকতোবে শহরের বাসিন্দা। দীর্ঘদিন ধরেই তিনি সোরিয়াসিস রোগে ভুগছেন, যা একটি মারাত্মক রোগ।

নানান কিওয়ার্ডের মধ্যে দিয়ে ভিডিওটি ফেলে ইনভিড গুগল ক্রোম এক্সটেনশনে গিয়ে রিভার্স ইমেজ পদ্ধতিতেও সার্চ করে দেখা যায়, ২০১৯ সালের ২৯ জুন ডেইলি মেইলের একটি প্রতিবেদন সামনে আসে। যার শিরোনামে লেখা, ‘ব্যক্তির পরিচিতি প্রকাশ্যে এলো’। খবরে বলা হয়, ডাক্তারদের কথায়, কাহিল এই ব্যক্তি, যাকে চাঞ্চল্যকর একটি ফুটেজে দেখা গেছে। তিনি আসলে একজন রোগী এবং বিগত কিছু দিন ধরেই তিনি সোরিয়াসিস রোগে ভুগছেন। ৪১ বছর বয়সী এই ব্যক্তি কাজাখস্তানের আকতোবের একটি মেডিকেল সেন্টারে চিকিৎসাধীন।

প্রথমে রাশিয়াতে ভাইরাল হয় ওই ব্যক্তির ভিডিও। সেই ভিডিওতে দাবি করা হয়েছিল, একটি ভালুক তাকে আক্রমণ করেছিল। কুকুররা তাকে শনাক্ত করে। পরবর্তী সময়ে স্থানীয় শিকারিরা উদ্ধার করে ওই ব্যক্তিকে। তখন হাসপাতালের এক সিনিয়র কর্মী তথ্যটা জানিয়ে বলেন, কোনোভাবেই ওই ব্যক্তিকে ভালুকের আক্রমণের শিকার হননি। তিনি সোরিয়াসিসের রোগী।



আমার বার্তা/২৬ ফেব্রুয়ারি ২০২০/জহির


আরো পড়ুন