শিরোনাম :

  • দুদক পরিচালকের মৃত্যু : আইসোলেশনে থাকা ছেলের আবেগঘন স্ট্যাটাস শেখ হাসিনাকে ধন্যবাদ জানালেন করোনা আক্রান্ত প্রিন্স চার্লস রাখী দাশ পুরকায়স্থের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ফের করোনা পরীক্ষা করাবেন ট্রাম্প
করোনাভাইরাস : দ. কোরিয়ায় আক্রান্ত ৩৭৩৬, মৃত্যু ১৮
আন্তর্জাতিক ডেস্ক :
০১ মার্চ, ২০২০ ১৫:৩৪:৩৯
প্রিন্টঅ-অ+


দক্ষিণ কোরিয়ায় নতুন করে ২১০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। স্থানীয় সময় রোববার বিকেলে কোরিয়া সেন্টার ফর ডিজেজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনসন জানিয়েছে, দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৭৩৬। অপরদিকে এই ভাইরাসে ১৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। খবর রয়টার্সের।

চীনের মূল ভূখণ্ডের বাইরে করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা দক্ষিণ কোরিয়ায় এবং মৃত্যু ইরানে। মধ্যপ্রাচ্যের দেশ ইরানে এই ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৫৯৩ এবং মৃত্যু ৪৩ জনের।

করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় দক্ষিণ কোরিয়া ও ইতালিতে ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র। বিশ্বব্যাপী করোনাভাইরাসে এখন পর্যন্ত ২ হাজার ৯৭৯ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ৮৬ হাজার ৫২৯ জন। এছাড়া আক্রান্তদের মধ্যে ৪১ হাজার ৯৫৮ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এরপর এটি চীনের বেশ কিছু শহরে ছড়িয়ে পড়ে। বর্তমানে বিশ্বের ৬০টিরও বেশি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে।

শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৯ হাজার ৮২৪ জন। অপরদিকে, মৃত্যু হয়েছে ২ হাজার ৮৭০ জনের। দক্ষিণ কোরিয়ায় এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩ হাজার ১৫০ এবং মৃত্যু হয়েছে ১৭ জনের।

অপরদিকে ইউরোপের দেশগুলোর মধ্যে এই ভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা ইতালিতে। সেখানে ১ হাজার ১২৮ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ২৯ জনের।

এদিকে, করোনভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় নাগরিকদের জনসমাগম ও ভ্রমণের ওপর কড়াকড়ি আরোপ করেছে ইউরোপের বিভিন্ন দেশ, মধ্যপ্রাচ্য এবং যুক্তরাষ্ট্র।

এসব দেশের শীর্ষ নেতারা বিশাল জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন। একই সঙ্গে নিজ দেশের নাগরিকদের ওপর বিভিন্ন দেশে ভ্রমণের ক্ষেত্রেও সীমাবদ্ধতা আরোপ করা হয়েছে।



আমার বার্তা/০১ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন