শিরোনাম :

  • আজ বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর বিশ্বস্ত সহচর, মুক্তিসংগ্রামের সহযোদ্ধা : প্রধানমন্ত্রী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব বাঙালির অহংকার : রাষ্ট্রপতি আজ ঢাকায় তাপমাত্রা বাড়তে পারে
করোনাভাইরাস : ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা জারি
আন্তর্জাতিক ডেস্ক :
০৫ মার্চ, ২০২০ ১০:৩২:৪৬
প্রিন্টঅ-অ+


করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে একজনের মৃত্যু হওয়ায় সেখানে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ক্যালিফোর্নিয়ায় নতুন করে একজনের মৃত্যু হওয়ায় যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ জনে। খবর বিবিসি।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, সাক্রামেন্টো শহরের কাছে একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৭১ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এর আগে তিনি একটি প্রমোদতরীতে ছিলেন।

যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে এখন পর্যন্ত নভেল করোনাভাইরাসে কমপক্ষে ১৫০ জন আক্রান্ত হয়েছে। এদিকে, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া ১১ জনের মধ্যে ১০ জন ওয়াশিংটন অঙ্গরাজ্যের বাসিন্দা। তবে সম্প্রতি টেক্সাস এবং নেব্রাস্কাতেও এই ভাইরাসের প্রকোপ বাড়ছে।

করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে এর আগে ওয়াশিংটন এবং ফ্লোরিডায় জরুরি অবস্থা জারি করা হয়। ক্যালিফোর্নিয়ায় মারা যাওয়া সর্বশেষ ব্যক্তি গত মাসে প্রিন্সেস প্রমোদতরীতে ভ্রমণ করেছিলিন। ধারণা করা হচ্ছে সেখান থেকেই তিনি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ওই প্রমোদতরীটি সান ফ্রান্সিসকো থেকে ছেড়ে মেক্সিকোতে ঘোরাঘুরি করেছে। প্রমোদতরীটিকে সান ফ্রান্সিসকোর বন্দরে ফিরে আসার নির্দেশ দেয়া হয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশে এখন পর্যন্ত ৩ হাজার ২৮৫ জনের প্রাণ কেড়েছে করোনাভাইরাস। বিভিন্ন দেশে ৯৫ হাজার ৪৮১ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৫৩ হাজার ৬৮৮ জন।

শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৪৩০ এবং মৃত্যু হয়েছে ৩ হাজার ১২ জনের। চীনের বাইরে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা দক্ষিণ কোরিয়ায় এবং সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে ইতালিতে।



আমার বার্তা/০৫ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন