শিরোনাম :

  • ত্রাণ তহবিলে দানের আহ্বান ঢাকা উত্তর সিটি মেয়রের প্রধানমন্ত্রীর কল্যাণ তহবিলে একদিনের বেতন দিল কোস্টগার্ড প্রধানমন্ত্রীর তহবিলে ভূমি মন্ত্রণালয়ের কর্মচারীদের ১৫ লাখ টাকা তুর্কি সরকারের বিরুদ্ধে ২৮৮ দিনের অনশনে গায়িকার মৃত্যু
করোনা নিয়ে মিথ্যা বললে সিঙ্গাপুরে জেল-জরিমানা
আন্তর্জাতিক ডেস্ক :
০৭ মার্চ, ২০২০ ১০:৩৯:৩৪
প্রিন্টঅ-অ+


সিঙ্গাপুরে করোনাভাইরাস নিয়ে মিথ্যা বললে জেল-জরিমানা গুনতে হবে। দেশটির প্রশাসন সতর্ক করে দিয়েছে যে, করোনায় আক্রান্ত রোগীরা এই রোগে আক্রান্ত হওয়ার আগে কোথায় ছিলেন সে বিষয়ে যদি সঠিক তথ্য না দেন বা এ নিয়ে মিথ্যা বলেন তবে তাদের কারাদণ্ড ভোগ করতে হবে অথবা ৫ হাজার ৫শ পাউন্ড জরিমানা গুনতে হবে।

সিঙ্গাপুরে এখন পর্যন্ত ১১০ জনের বেশি মানুষ এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে। দেশটিতে ৫৬ লাখ মানুষের বসবাস। গত মাসে করোনাভাইরাস নিয়ে মিথ্যা বলার কারণে এক চীনা দম্পতির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছিল স্বাস্থ্য কর্তৃপক্ষ।

যদি ওই দম্পতির বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হয় তবে তাদের প্রায় ১০ হাজার সিঙ্গাপুরি ডলার জরিমানা গুণতে হবে। একই সঙ্গে ছয়মাসের কারাদণ্ডও ভোগ করতে হবে।

চ্যানেল নিউজ এশিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে যে, হু জুন নামের এক ব্যক্তি গত ২২ জানুয়ারি উহান থেকে সিঙ্গাপুরে প্রবেশ করেন। গত মাসের শেষের দিকে তার কোভিড-১৯ আক্রান্তের বিষয়টি ধরা পড়ে। কিন্তু তার ৩৮ বছর বয়সী স্ত্রী কর্তৃপক্ষের কাছে মিথ্যা বলেছিলেন। তিনি সিঙ্গাপুরে আসার আগে কোথায় ছিলেন সে বিষয়টি গোপন করেন।

শি শা নামের ওই নারীর বিরুদ্ধে তিনটি অভিযোগ দায়ের করা হয়েছে। এর মধ্যে একটি হচ্ছে, তার স্বামীর করোনাভাইরাস ধরা পড়ার পড়েও তিনি নিজেকে কোয়ারেন্টাইনে রাখেননি।

সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত রোগীরা সাম্প্রতিক সময়ে কোথায় ভ্রমণ করেছে সে বিষয়ে চিকিৎসকদের জানাতে হয়। এতে করে এ বিষয়ে সঠিক ব্যবস্থা গ্রহণ সহজ হয়। সিঙ্গাপুরের এক চিকিৎসক বলেন, রোগীরা এর মধ্যে কোথায় গিয়েছেন, কাদের সঙ্গে দেখা করেছেন, কি করছেন এই বিষয়গুলো সম্পর্কে তাদের কাছে জানতে চাওয়া হয়।



আমার বার্তা/০৭ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন