শিরোনাম :

  • ত্রাণ তহবিলে দানের আহ্বান ঢাকা উত্তর সিটি মেয়রের প্রধানমন্ত্রীর কল্যাণ তহবিলে একদিনের বেতন দিল কোস্টগার্ড প্রধানমন্ত্রীর তহবিলে ভূমি মন্ত্রণালয়ের কর্মচারীদের ১৫ লাখ টাকা তুর্কি সরকারের বিরুদ্ধে ২৮৮ দিনের অনশনে গায়িকার মৃত্যু
করোনাভাইরাস : ইতালিতে একদিনেই ৪৯ মৃত্যু, মোট ১৯৭
আন্তর্জাতিক ডেস্ক :
০৭ মার্চ, ২০২০ ১০:৪৪:১৬
প্রিন্টঅ-অ+


ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালিতেই করোনাভাইরাসের প্রকোপ সবচেয়ে বেশি। সময়ের সঙ্গে সঙ্গে সেখানে পাল্লা দিয়ে বাড়ছে মৃত ও আক্রান্তের সংখ্যা। এখন পর্যন্ত দেশটিতে ১৯৭ জনের প্রাণ কেড়ে নিয়েছে এই মরণঘাতী ভাইরাস।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৪৯ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত দেশটিতে ৪ হাজার ৬শ জনের বেশি এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথমবারের মতো এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এরপর তা বিশ্বের অন্যান্য দেশে ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত যতজন এই ভাইরাসে মারা গেছে বা আক্রান্ত হয়েছে তার অধিকাংশই চীনে।

অপরদিকে, চীনের বাইরে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ইতালিতে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, প্রায় এক লাখ মানুষ বিশ্বব্যাপী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। এর মধ্যে তিন হাজারের বেশি মানুষ মারা গেছে চীনের মূল ভূখণ্ডে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানম ঘেব্রেয়েসুস ভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ার ঘটনাকে ‘গভীর উদ্বেগ’ বলে উল্লেখ করেছে। একই সঙ্গে তিনি সব দেশকে এ বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দেয়ার আহ্বান জানিয়েছেন।

জাতীয় স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ইতালিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে যারা মারা গেছে তাদের বয়স গড়ে ৮১ বছর। এদের মধ্যে বেশিরভাগই আগে অন্য কোনো স্বাস্থ্য সমস্যায় ভুগছিলেন। এই ভাইরাসে মারা যাওয়াদের মধ্যে ৭২ শতাংশই পুরুষ।

চলতি সপ্তাহে সব স্কুল ১০ দিনের জন্য বন্ধ ঘোষণা করেছে ইতালি সরকার। সব ধরনের পেশাদারী খেলাধুলাও বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে।



আমার বার্তা/০৭ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন