শিরোনাম :

  • দুদক পরিচালকের মৃত্যু : আইসোলেশনে থাকা ছেলের আবেগঘন স্ট্যাটাস প্রধানমন্ত্রীর কল্যাণ তহবিলে একদিনের বেতন দিল কোস্টগার্ড প্রধানমন্ত্রীর তহবিলে ভূমি মন্ত্রণালয়ের কর্মচারীদের ১৫ লাখ টাকা তুর্কি সরকারের বিরুদ্ধে ২৮৮ দিনের অনশনে গায়িকার মৃত্যু
করোনাভাইরাস : ৭০ হাজার বন্দিকে মুক্তি দিয়েছে ইরান
আন্তর্জাতিক ডেস্ক :
১০ মার্চ, ২০২০ ১৬:৪৭:৪০
প্রিন্টঅ-অ+


করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় ৭০ হাজার বন্দিকে সাময়িক সময়ের জন্য মুক্তি দিয়েছে ইরান। সোমবার দেশটির বিচার বিভাগের প্রধান এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথমবারের মতো করোনাভাইরাসের প্রকোপ দেখা দেয়। এরপর থেকেই বিশ্বের বিভিন্ন প্রান্তে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে।

বিশ্বের ১১৫টি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে চীনে। সেখানে ৮০ হাজার ৭৫৪ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৩ হাজার ১৩৬ জন।

চীনের পর ইতালিতে সবচেয়ে বেশি মানুষের প্রাণ কেড়েছে করোনা। দেশটিতে এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯ হাজার ১৭২ এবং মৃতের সংখ্যা ৪৬৩। অপরদিকে, মধ্যপ্রাচ্যের দেশ ইরানেও এই ভাইরাসের প্রকোপ ও মৃত্যুর সংখ্যা বাড়ছে।

দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৫৯৫ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৪৩ জন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৭ হাজার ১৬১ এবং মোট মৃত্যু হয়েছে ২৩৭ জনের।

বন্দিদের মুক্তির ঘোষণা দিয়েছেন প্রধান বিচারপতি ইব্রাহিম রেইসি। তবে কবে নাগাদ ওই ব্যক্তিদের আবারও কারাগারে ফিরতে হবে সে বিষয়ে তিনি বিস্তারিত কিছু জানাননি।

আগামী ২০ মার্চ ইরানের নওরোজ বা নতুন বর্ষ শুরু। এই উৎসবের সময় করোনার প্রকোপ বাড়তে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন কর্মকর্তারা। স্বাস্থ্য মন্ত্রণালয় লোকজনকে বাড়িতেই থাকার পরামর্শ দিয়েছে এবং এক প্রদেশ থেকে অন্য প্রদেশে ভ্রমণ এড়িয়ে চলার পরামর্শ দেয়া হয়েছে।



আমার বার্তা/১০ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন