শিরোনাম :

  • ত্রাণ তহবিলে দানের আহ্বান ঢাকা উত্তর সিটি মেয়রের প্রধানমন্ত্রীর কল্যাণ তহবিলে একদিনের বেতন দিল কোস্টগার্ড প্রধানমন্ত্রীর তহবিলে ভূমি মন্ত্রণালয়ের কর্মচারীদের ১৫ লাখ টাকা তুর্কি সরকারের বিরুদ্ধে ২৮৮ দিনের অনশনে গায়িকার মৃত্যু
জাপানে মাস্ক বিক্রিতে ‘মুনাফা’ নিষিদ্ধ
আন্তর্জাতিক ডেস্ক :
১১ মার্চ, ২০২০ ১০:২৯:৪৭
প্রিন্টঅ-অ+


করোনাভাইরাস আতঙ্কে বিশ্বজুড়ে বেড়েছে মাস্কের ব্যবহার। তাই বিশ্ববাজারেও দেখা দিয়েছে মাস্ক সংকট। বাংলাদেশে তিনজন করোনাভাইরাসে আক্রান্তের খবর প্রকাশের পরেই কিছু অসাধু ব্যবসায়ী অস্বাভাবিক হারে মাস্কের দাম বাড়িয়ে দিয়েছে। বিশ্বজুড়ে মাস্ক সংকট এবং দাম বৃদ্ধি পেলেও এবার জাপান সরকার মাস্ক বিক্রিতে ‘মুনাফা’ নিষিদ্ধ করেছে। লাভের জন্য মাস্ক বিক্রিকে নিষিদ্ধ করে একে দণ্ডনীয় অপরাধ বলে ঘোষণা করেছে দেশটির সরকার।

বলা হয়েছে, যারা অতিরিক্ত লাভের জন্য মাস্ক বিক্রি করবে তাদের এক বছরের কারাদণ্ড বা ১০ লাখ জাপানি ইয়েন জরিমানা করা হবে। অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবে। এই শাস্তি ১৫ মার্চ থেকে কার্যকর হবে।

জাপানের বাণিজ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম বলেছে, ‘করোনাভাইরাসের প্রাদুর্ভাব রুখতে আমরা জাপানের সকল মানুষের মাস্ক ব্যবহার নিশ্চিত করতে চাই।’

জাপানে এখন পর্যন্ত ৫৪৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর এই ভাইরাসে দেশটিতে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ১৩ জনের।

করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা প্রতিনিয়ত বাড়তে থাকায় উত্তরাঞ্চলীয় হোক্কাইদো দ্বীপে জরুরি অবস্থা জারি করেছে জাপান। দেশটির কর্তৃপক্ষ জরুরি অবস্থা ঘোষণা করে ওই অঞ্চলের মানুষকে ঘর থেকে বের না হওয়ার আহ্বান জানিয়েছে।

এদিকে করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতির কারণে জাপান সফর বাতিল করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ৩০ ও ৩১ মার্চ প্রধানমন্ত্রীর এ সফরে জাপান যাওয়ার কথা ছিল। মঙ্গলবার (১০ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এছাড়াও জাপানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে জাপানে ১৭ মার্চের অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।



আমার বার্তা/১১ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন