শিরোনাম :

  • আজ সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী কারওয়ান বাজারের কলার আড়তের আগুন নিয়ন্ত্রণে করোনা মোকাবিলায় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ২৩ কোটি টাকার বরাদ্দ যুক্তরাষ্ট্রের নতুন রেকর্ড, একদিনে প্রাণ গেল ১২২৪ জনের
ভেনেজুয়েলায় করোনায় আক্রান্ত ২, সব স্কুল বন্ধ ঘোষণা
আন্তর্জাতিক ডেস্ক :
১৪ মার্চ, ২০২০ ১০:৪৮:২৫
প্রিন্টঅ-অ+


ভেনেজুয়েলায় দু'জনের করোনায় আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। দেশটির ভাইস প্রেসিডেন্ট ডেলসি রোদ্রিগেজ শুক্রবার এক ঘোষণায় এ তথ্য জানিয়েছেন। একই সঙ্গে তিনি জানিয়েছেন, সোমবার থেকে দেশটির সব সরকারি ও বেসরকারি স্কুলের ক্লাস বন্ধ থাকবে।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেন, ইউরোপ এবং কলম্বিয়া থেকে আসা সব ফ্লাইট বাতিল করা হয়েছে। এক মাসের জন্য এসব ফ্লাইট বাতিল থাকবে। বৃহস্পতিবার টেলিভিশনের দেয়া এক ভাষণে করোনাভাইরাস নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি।

এক বিবৃতিতে রোদ্রিগেজ বলেন, আজ দু'জনের করোনায় আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। এদের মধ্যে একজন সম্প্রতি যুক্তরাষ্ট্রে ভ্রমণ করেছেন। তার বয়স ৪১ বছর। অপরজন সম্প্রতি স্পেনে সফর করেছেন। তিনি আরও বলেন, সম্প্রতি স্পেন থেকে আসা আরও দু'জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

লাতিন আমেরিকার দেশগুলোতে করোনার প্রকোপ ছড়িয়ে পড়ছে। গত ২৬ ফেব্রুয়ারি লাতিন আমেরিকার দেশ হিসেবে ব্রাজিলে প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। এখন পর্যন্ত লাতিন আমেরিকায় ২ শতাধিক মানুষ করোনায় আক্রান্ত হয়েছে।

বিশ্বের ১৪৫টি দেশে করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত ৫ হাজার ৪২৩ জন এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে। বিশ্বব্যাপী এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪৫ হাজার ৬৩৮। অপরদিকে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৭১ হাজার ১৬৯ জন।

শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই ৮০ হাজার ৮৩২ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৩ হাজার ১৭৭ জন। চীনের পর সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ইতালিতে। সেখানে ১৭ হাজার ৬৬০ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১ হাজার ২৬৬ জন।

এরপরেই রয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ইরান। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১১ হাজার ৩৬৪ এবং মারা গেছে ৫১৪ জন।



আমার বার্তা/১৪ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন