শিরোনাম :

  • ত্রাণ তহবিলে দানের আহ্বান ঢাকা উত্তর সিটি মেয়রের প্রধানমন্ত্রীর কল্যাণ তহবিলে একদিনের বেতন দিল কোস্টগার্ড প্রধানমন্ত্রীর তহবিলে ভূমি মন্ত্রণালয়ের কর্মচারীদের ১৫ লাখ টাকা তুর্কি সরকারের বিরুদ্ধে ২৮৮ দিনের অনশনে গায়িকার মৃত্যু
ডলারের বিপরীতে ভারতীয় রুপির দর রেকর্ড সর্বনিম্ন
আন্তর্জাতিক ডেস্ক :
১৪ মার্চ, ২০২০ ১৪:৩৩:৫৩
প্রিন্টঅ-অ+


মার্কিন ডলারের বিপরীতে আবারও ভারতীয় রুপির রেকর্ড দরপতন হয়েছে। গত বৃহস্পতিবার প্রতি ডলারের বিনিময় হার ৭৪ দশমিক ৫০ রুপিতে উঠেছে। শতাংশের হিসাবে যা ০ দশমিক ৪ কম। এটি হচ্ছে ডলারের বিপরীতে ভারতীয় রুপির সর্বকালের সর্বনিম্ন দর।

করোনাভাইরাসের কারণে দেশটির মুদ্রামানের এই অবস্থা। চীন থেকে ছড়ানোর ভাইরাসটির বিস্তার ঠেকাতে দেশটির সরকার সব ধরনের ভিসাপ্রদান সাময়িক সময়ের জন্য বন্ধ করেছে। এদিকে গত বৃহস্পতিবার বিদেশী বিনিয়োগকারীরা দেশটি থেকে ২ দশমিক ৭ বিলিয়ন মুলধন তুলে নিয়েছে।

গত আগস্টে এক ডলারের বিপরীতে দরপতন হয়ে ৭২ দশমিক ৪১ রুপিতে গিয়ে ঠেকে। এর আগে ২০১৮ সালের অক্টোবরে সর্বোচ্চ দরপতন ঘটলে ১ ডলার সমান ৭৪ দশমিক ৪৮ রুপি হয়েছিল। অবশ্য পরে ৪ সেপ্টেম্বর ডলারের বিপরীতে রুপির দর ২৭ পয়সা বাড়ে। এবার দরপতনে রেকর্ড তৈরি হলো।

দেশটির অর্থনীতির অবস্থা এখন এমনিতেই ভঙ্গুর। তার ওপর মুদ্রার এমন রেকর্ড দরপতনের সঙ্গে শেয়ারবাজারেও দরপতন চলছে। বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল দেশটির অর্থনীতি নিয়ে পূর্ভাভাসে বলেছে, দশকের সর্বনিম্ন প্রবৃদ্ধির সামনে এখন দাঁড়িয়ে ভারতের অর্থনীতি।

শেয়ারবাজারের এই অচলাবস্থা নিরসনে ভারতের কেন্দ্রীয় ব্যাংক বা রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) গত বৃহস্পতিবার ২০০ কোটি ডলার প্রণোদনা দেওয়ার ঘোষণা দিয়েছে। তারপরও দেশটির পুঁজিবাজার ঘুরে দাঁড়াতে পারছে না। অর্থনীতির গতি ফেরাতে হিমশিম খাচ্ছে সরকার।

বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে আরবিআই বলে, বৈশ্বিক অবস্থা নিবিড়ভাবে তারা পর্যবেক্ষণ করছে এবং পুঁজিবাজার স্থিতিশীল ও এর কার্যক্রম স্বাভাবিক করতে প্রয়োজনীয় সব পদক্ষেপ নিতে প্রস্তুত রয়েছে তারা। বিদেশি বিনিয়োগকারীরা বন্ড বিক্রি করে মুলধন তুলে নেওয়ায় এমন সংকটে পড়েছে দেশটি।



আমার বার্তা/১৪ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন