শিরোনাম :

  • আজ সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী কারওয়ান বাজারের কলার আড়তের আগুন নিয়ন্ত্রণে করোনা মোকাবিলায় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ২৩ কোটি টাকার বরাদ্দ যুক্তরাষ্ট্রের নতুন রেকর্ড, একদিনে প্রাণ গেল ১২২৪ জনের
করোনায় ক্লোরোকুইন খেয়ে স্বামীর মৃত্যু, মৃত্যুশয্যায় স্ত্রী
আন্তর্জাতিক ডেস্ক :
২৪ মার্চ, ২০২০ ১০:২৮:১২
প্রিন্টঅ-অ+


প্রাণঘাতী করোনাভাইরাসে প্রতিদিনই বাড়ছে লাশের মিছিল। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের বিস্তার আরও দ্রুত ও বিস্তৃত হচ্ছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এখন পর্যন্ত প্রায় চার লাখ মানুষ এ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে এবং মৃত্যুবরণ করেছেন সাড়ে ১৬ হাজারেরও বেশি। এর মধ্যে শুধু গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১ হাজার ৮৬৯ জনের।

গত বছরের শেষদিকে করোনাভাইরাস বা কোভিড-১৯ ভাইরাসটির উৎপত্তি চীনের উহান শহরে। পরে ধীরে ধীরে ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বব্যাপী। ভাইরাসটি নতুন হওয়ায় গবেষকর এখন পর্যন্ত এর কোনো প্রতিষেধক আবিষ্কার করতে পারেননি। তাই প্রচলিত নিয়মে চলছে এ রোগের চিকিৎসা ও প্রতিরোধ ব্যবস্থা। কিন্তু যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার এক ব্যক্তি করোনাভাইরাসের আক্রান্ত হয়ে চিকিৎসকের পরামর্শ ছাড়াই ক্লোরোকুইন ফসফেট খেয়ে মারা গেছেন। তার স্ত্রী ক্লোরোকুইন ফসফেট খেয়ে এখন মৃত্যুশয্যায়।

জানা গেছে, রাসায়নিক ম্যালেরিয়া চিকিৎসায় স্বল্পমাত্রায় ব্যবহার করা হয় এ ওষুধটি। তবে বাণিজ্যিকভাবে এটি ব্যবহার হয় মাছের ট্যাঙ্ক পরিষ্কারের জন্য। কিছু গবেষণায় প্রাথমিকভাবে দেখা গেছে, ক্লোরোকুইন কার্যকর হতে পারে সার্স করোনাভাইরাস-২ এর ক্ষেত্রে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি বলেছেন, করোনাভাইরাস ঠেকাতে ক্লোরোকুইন সহায়তা করবে। ট্রাম্পের এই বক্তব্যে উৎসাহিত হয়ে ওই দম্পতি ক্লোরোকুইন খেতে পারে বলে ধারণা করা হেচ্ছ।

বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাস থেকে বাঁচার জন্য মানুষজন নিজের মতো করে উপায় খুঁজে বের করার চেষ্টা করছে। তবে নিজে নিজেই এ রোগের চিকিৎসা করার চেষ্টা করাটাই বোকামি। এমনকি ভুল সিদ্ধান্তের কারণে প্রাণও যেতে পারে।

সূত্র: সিএনএন



আমার বার্তা/২৪ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন