শিরোনাম :

  • ঢাকায় বাড়তে পারে তাপমাত্রা করোনার ছোবলে এবার চলে গেলেন এসআই মোশাররফ সপ্তাহে তিন দিন ছুটির বিধান আসছে নিউজিল্যান্ডে পেরুতে একদিনেই আক্রান্ত প্রায় ৩ হাজার
টোকিওতে করোনা বিস্ফোরণের আশঙ্কা মেয়রের
আন্তর্জাতিক ডেস্ক :
২৬ মার্চ, ২০২০ ১০:৪০:৪৭
প্রিন্টঅ-অ+


জাপানের রাজধানী টোকিওতে নতুন করে আরও ৪১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এতে শহরটির মেয়র সতর্ক করে দিয়ে বলেছেন, টোকিওতে বিস্ফোরণের মতো করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে যেতে পারে।

টোকিও মেয়র ইউরিকো কোইকে বুধবার সংবাদ সম্মেলনে বলেন, টোকিওতে করোনা পরিস্থিতি খুবই খারাপ। ভাইরাস সংক্রমণ এড়াতে আগামী ১২ এপ্রিল পর্যন্ত শহরের বাসিন্দাদের অপ্রয়োজনীয় কাজে (যেমন রেস্তোরা, জনসমাগম) বাইরে বের হওয়া থেকে বিরত থাকার জন্য আহ্বান জানিয়েছেন তিনি।

মেয়র যখন মিডিয়া ব্রিফিং করছিলেন তখন তার হাতে একটি বোর্ড ছিল। তাতে লেখা ছিল-‘এক্সপ্লোসিভ ইনফেকশন’। অর্থাৎ বিস্ফোরক ছোঁয়াচে। তিনি বলেন, ‘করোনাভাইরাস সংক্রমণ এড়াতে টোকিও বাসিন্দাদের সহযোগিতা খুবই গুরুত্বপূর্ণ। আমি আপনাদের বলব, সংকট বুঝে আপনারা নিজেদের আচরণ নিয়ন্ত্রণ করুন।’

বর্তমান করোনা পরিস্থিতিতে নাগরিকদের অপ্রয়োজনীয় বিদেশি ভ্রমণ করতে নিরুৎসাহিত করেছে জাপান সরকার। এবং এই প্রথম জাপান সরকার তার নাগরিকদের বিদেশে যেতে নিরুৎসাহিত করল।

জাপানের অন্যান্য অঞ্চল অপেক্ষা টোকিওতে সবচেয়ে ‍বেশি আঘাত হানছে করোনা। শহরটিতে এখন পর্যন্ত ২১২ জন করোনা রোগী শনাক্ত করা গেছে।

জাপানের জাতীয় ব্রডকাস্টিং সংস্থা এনএইচকে এক প্রতিবেদনে উল্লেখ করেছে, বর্তমানে করোনা আক্রান্তের দিক থেকে হোক্কাইডো দ্বীপকে ছাড়িয়ে গেছে টোকিও।

এদিকে করোনা পরিস্থিতিতে টোকিও অলিম্পিক ২০২০-এর মশাল প্রজ্জ্বলন ও বহন স্থগিত করেছে জাপান সরকার।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ও জাপান সরকার মঙ্গলবার এক ঘোষণায় জানায়, করোনা মহামারির কারণে টোকিও অলিম্পিক ২০২০ এর পরিবর্তে ২০২১ সালে অনুষ্ঠিত হবে।

এনএইচকে বলেছে, বুধবার পর্যন্ত জাপানে মোট এক হাজার ২৭১ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৪৪ জন।

সূত্র : ডেইলি মেইল



আমার বার্তা/২৬ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন