শিরোনাম :

  • আজ সারাদেশে হতে পারে ঝড়-বৃষ্টি করোনায় প্রাণ হারালেন আরও এক চিকিৎসক চীনের করোনা বিশেষজ্ঞ দল আসছে ৮ জুন প্রধান বিচারপতি করোনা আক্রান্ত নন : আইনমন্ত্রী
তুর্কি সরকারের বিরুদ্ধে ২৮৮ দিনের অনশনে গায়িকার মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক :
০৬ এপ্রিল, ২০২০ ১০:২২:০৯
প্রিন্টঅ-অ+


তুরস্কের জনপ্রিয় গায়িকা হেলিন বোলেক (২৮) অনশনরত অবস্থায় মারা গেছেন। তিনি তুরস্কে নিষিদ্ধ জনপ্রিয় ফোক মিউজিক ব্যান্ড গ্রুপ ইয়োরামের সদস্য। টুইটারে একটি পোস্ট দিয়ে গ্রুপটি তার মৃত্যুর বিষয়টি জানায়।

২০১৬ সালে তুরস্ক সরকার নিষিদ্ধ ঘোষণা করে গ্রুপ ইয়োরামের সব কার্যক্রম। এর প্রতিবাদে অনশন চালিয়ে আসছিলেন জনপ্রিয় এই গায়িকা।

গ্রুপ ইয়োরাম টুইট বার্তায় জানিয়েছে, শুক্রবার ইস্তানবুলে নিজ বাড়িতে অনশনের ২৮৮তম দিনে হেলিনের মৃত্যু হয়।

তুরস্কের নিষিদ্ধঘোষিত রেভুল্যুশনারি পিপল’স লিবপারেশন পার্টি-ফ্রন্ট বা ডিএইচকেপি/সি’র সঙ্গে যোগাযোগ রয়েছে-এমন অভিযোগে ২০১৬ সালে গ্রুপ ইয়োরামের সব কার্যকম নিষিদ্ধ ঘোষণা করে দেশটির সরকার। একই সঙ্গে, তাকে ও দলের সদস্যদের গ্রেফতার করা হয়। এরপর থেকে ব্যান্ডের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়া ও আটক সদস্যদের মুক্তির দাবিতে অনশন চালিয়ে যাচ্ছিলেন হেলিন।

আঙ্কারাভিত্তিক মানবাধিকার সংগঠন (আইএইচডি) জানায়, ব্যান্ডের আরেক সদস্যসহ বোলেককে গত ১১ মার্চ জোরপূর্বক হাসপাতালে পাঠানো হয়। তবে তারা চিকিৎসা নিতে অস্বীকৃতি জানালে তাদের কারামুক্তি দেয়া হয়। তবে ওই গ্রুপের এখনও দুইজন সদস্য কারাগারে রয়েছেন।

মার্কিন বার্তা সংস্থা এপি বলেছে, গত বছরের নভেম্বরে ইয়োরামের কয়েকজন সদস্যকে মুক্তি দেয়া হয়। তবে দুইজন সদস্য এখনও কারাগারে রয়েছেন। বাকি সদস্যদের মুক্তি ও ব্যান্ডের কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা ‍তুলে নেয়ার দাবিতে অনশন অব্যাহত রেখেছিলেন হেলিন। অনশনের ২৮৮তম দিনে তার মৃত্যু হয়।

তুরস্কের রীতি অনুযায়ী, অনশনে প্রতিবাদকারীরা সব ধরনের খাবার গ্রহণ ত্যাগ করলেও দীর্ঘদিন ধরে প্রতিবাদ কর্মসূচি অব্যাহত রাখতে লিকুইড গ্রহণ করেন। হেলিনও একইভাবে অনশন অব্যাহত রেখেছিলেন।

সূত্র : এপি



আমার বার্তা/০৬ এপ্রিল ২০২০/জহির


আরো পড়ুন