শিরোনাম :

  • আজ সারাদেশে হতে পারে ঝড়-বৃষ্টি করোনায় প্রাণ হারালেন আরও এক চিকিৎসক চীনের করোনা বিশেষজ্ঞ দল আসছে ৮ জুন প্রধান বিচারপতি করোনা আক্রান্ত নন : আইনমন্ত্রী
সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান রানি এলিজাবেথের, প্রশংসায় ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক :
০৬ এপ্রিল, ২০২০ ১০:২৮:২৭
প্রিন্টঅ-অ+


করোনা মহামারির কারণে জীবনে মাত্র পঞ্চমবারের মতো বড়দিন ছাড়া জনগণের উদ্দেশে ভাষণ দিয়েছেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। স্থানীয় সময় রোববার সন্ধ্যায় উইন্ডসর ক্যাসেল থেকে বিশেষ ব্যবস্থায় টেলিভিশনে ভাষণ দেন তিনি। এদিন মহামারির চ্যালেঞ্জ মোকাবিলায় যুক্তরাজ্যের সব নাগরিককে দৃঢ় ও ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান রানি এলিজাবেথ।

১৯৪০ সালে নিজের প্রথম ভাষণ সম্প্রচারের কথা স্মরণ করে তিনি বলেন, আজও সেদিনের মতো উইন্ডসর থেকে কথা বলতে হচ্ছে। আজ অনেকেই তাদের প্রিয়জন থেকে আলাদা হওয়ার কষ্ট অনুভব করছেন। তারপরও, ভেতরে ভেতরে আমরা সবাই জানি, এটাই ঠিক কাজ।

বক্তব্যে ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসের সব কর্মকর্তা-কর্মীকে ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের কারণে সম্মান জানান রানি দ্বিতীয় এলিজাবেথ।

তিনি আরও বলেন, এই চ্যালেঞ্জ কীভাবে মোকাবিলা করছেন এ নিয়ে আগামী বছরগুলোতে সবাই গর্ব অনুভব করবে আশা করি। আমাদের পরে যারা আসবে তাদের বলতে পারবো, ব্রিটেনের এই প্রজন্ম যেকোনও সময়ের চেয়ে শক্তিশালী। অতীতে কী ছিল তা নিয়ে নয়, আমাদের গর্ব বর্তমান, আমাদের ভবিষ্যৎ।

ছেলে প্রিন্স ফিলিপের শরীরে করোনাভাইরাস শনাক্তের পর থেকেই উন্ডসর ক্যাসেলে সেলফ-আইসোলেশনে রয়েছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। এরই মধ্যে সুস্থ হয়ে কোয়ারেন্টাইন থেকে বেরিয়ে এসেছেন প্রিন্স ফিলিপ। তবে রানিকে আরও কিছুদিন এভাবেই থাকতে হবে।

এদিকে, বিরল ভাষণের পর রানি দ্বিতীয় এলিজাবেথের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক টুইটে রানিকে ‘গ্রেট অ্যান্ড ওয়ান্ডারফুল ওম্যান’ বলে আখ্যা দিয়েছেন তিনি।

অবশ্য রানির প্রশংসা করা ট্রাম্পের জন্য নতুন কিছু নয়। গত ২৯ মার্চ এক টুইটে তিনি বলেন, ‘আমি রানি ও যুক্তরাজ্যের খুবই ভালো বন্ধু ও প্রশংসাকারী। খবর এসেছে, রাজ্য ত্যাগ করা হ্যারি ও মেগান স্থায়ীভাবে কানাডা বসবাস করতে পারেন। এখন তারা যুক্তরাষ্ট্রের উদ্দেশে কানাডা ছেড়েছেন। যাই হোক, যুক্তরাষ্ট্র তাদের নিরাপত্তার খরচ দেবে না। এটা তাদেরই পরিশোধ করতে হবে।’

সূত্র: এবিসি নিউজ, ডেইলি মেইল



আমার বার্তা/০৬ এপ্রিল ২০২০/জহির


আরো পড়ুন