শিরোনাম :

  • এসএসসির ফল প্রকাশ আজ ‘ঐতিহাসিক’ যাত্রায় মহাকাশের পথে স্পেসএক্স-নাসার রকেট করোনার ‘নতুন কেন্দ্র’ লাতিন আমেরিকায় মৃত্যু ৫০ হাজার ছাড়াল আক্রান্ত সন্দেহে মাকে বাড়িতে ঢুকতে দিল না ছেলে
এবার যুক্তরাষ্ট্রেও করোনায় আক্রান্ত কুকুর শনাক্ত
আন্তর্জাতিক ডেস্ক :
২৯ এপ্রিল, ২০২০ ১০:৩২:০০
প্রিন্টঅ-অ+


নর্থ ক্যারোলিনায় একটি কুকুরের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। উইনস্টন নামে পাগ প্রজাতির কুকুরটিই যুক্তরাষ্ট্রের প্রথম করোনা পজিটিভ কুকুর বলে ধারণা করা হচ্ছে।

জানা যায়, কুকুরটির মনিব পরিবারের তিন সদস্য গত মাসে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। সম্প্রতি পরিবারটি করোনার ওষুধ-প্রতিষেধক আবিষ্কারের লক্ষ্যে ডিউক ইউনিভার্সিটি পরিচালিত একটি গবেষণা কার্যক্রমে অংশ নেয়।

ওই গবেষণায় দেখা যায়, পরিবারের একমাত্র মেয়ে সিডনি ছাড়া বাকি সবারই করোনার উপসর্গ দেখা গেছে। এমনকি তাদের পোষা কুকুরটিও করোনা পজিটিভ।

ওই গবেষণা কার্যক্রমের মুখ্য তদন্তকারী ক্রিস উডস বলেন, ‘তার (কুকুর) শরীরে খুবই সামান্য পরিমাণে ভাইরাস শনাক্ত হয়েছে। এ থেকে ধারণা করা হচ্ছে, ওই পরিবারে মানুষের মধ্যে করোনা সংক্রমণের কারণ বা প্রধান মাধ্যম সে নয়।’

এর আগে নিউইয়র্কে দু’টি বিড়াল, ব্রঙ্কস চিড়িয়াখানার আটটি সিংহ ও বাঘ এবং হংকংয়ে দু’টি কুকুরের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। তবে পোষা প্রাণী থেকে মানবদেহে প্রাণঘাতী এই ভাইরাস ছড়াচ্ছে এর সুনির্দিষ্ট কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি বলে জানিয়েছেন গবেষকরা।

সূত্র: সিএনএন



আমার বার্তা/২৯ এপ্রিল ২০২০/জহির


আরো পড়ুন