শিরোনাম :

  • আজ সারাদেশেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা বঙ্গবন্ধুর ছবিযুক্ত স্মারক ডাক টিকিট অবমুক্ত করল জাতিসংঘ ট্রাম্পের মধ্যস্থতার প্রস্তাব ফিরিয়ে দিল ভারত-চীন ৬০ লাখ ছাড়াল করোনা আক্রান্তের সংখ্যা, সুস্থ ২৬ লাখ
যুক্তরাষ্ট্রে প্রথমবার এশিয়ার ‘খুনে ভিমরুল’র সন্ধান
আন্তর্জাতিক ডেস্ক :
০৩ মে, ২০২০ ১০:৪৮:৩২
প্রিন্টঅ-অ+


গায়ে বাঘের মতো হলুদ-কালো ডোরাকাটা রঙ, আকারে প্রায় দুই ইঞ্চি, সঙ্গে রয়েছে শক্তিশালী হুল, স্বভাবেও প্রচণ্ড আক্রমণাত্মক। পাওয়া যায় মূলত এশিয়াতেই। এ কারণেই নাম দেয়া হয়েছে ‘এশিয়ার খুনে ভিমরুল’। সম্প্রতি প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রেও দেখা মিলেছে ভয়ঙ্কর এই প্রাণীটির।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এ প্রজাতির ভিমরুল মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই একটা মৌমাছির ঝাঁক এলাকাছাড়া করতে পারে। এর শক্তিশালী হুল ‘বি-কিপিং স্যুট’ পর্যন্ত ফুটো করে ফেলে। জাপানে প্রতিবছর অন্তত ৫০ জন এই ভিমরুলের ‘কামড়ে’ প্রাণ হারান।

ওয়াশিংটনের মৌচাষিরা জানিয়েছেন, ইতোমধ্যেই এ অঞ্চলে মৌচাকে খুনে ভিমরুলদের হানা দিতে দেখেছেন তারা। এ কারণে এগুলোকে শুরুতেই দমন করায় গুরুত্ব দিচ্ছেন মার্কিন গবেষকরা।

কিট বিশেষজ্ঞ ক্রিস লুনি বলেন, ‘খুনে ভিমরুলের আস্তানা তৈরি বন্ধের এটাই সুযোগ। আমরা যদি আগামী কয়েক বছরের মধ্যে সেটা করতে না পারি, তবে সম্ভবত আর কোনোদিনই তা পারব না।’

সূত্র: নিউইয়র্ক টাইমস



আমার বার্তা/০৩ মে ২০২০/জহির


আরো পড়ুন