শিরোনাম :

  • আজ সারাদেশেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা বঙ্গবন্ধুর ছবিযুক্ত স্মারক ডাক টিকিট অবমুক্ত করল জাতিসংঘ ট্রাম্পের মধ্যস্থতার প্রস্তাব ফিরিয়ে দিল ভারত-চীন ৬০ লাখ ছাড়াল করোনা আক্রান্তের সংখ্যা, সুস্থ ২৬ লাখ
স্লোভেনিয়ায় নতুন আক্রান্ত নেই, আরও ২ জনের মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক :
০৪ মে, ২০২০ ১০:২৫:০৪
প্রিন্টঅ-অ+


স্লোভেনিয়ায় প্রাণঘাতী করোনাভাইরাসে নতুন করে কোনো আক্রান্ত নেই তবে গত ২৪ ঘণ্টায় আরও দুইজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়াল ৯৬ জনে।

এখন পর্যন্ত সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ২৪১ জন। স্লোভেনিয়ায় মোট এক হাজার ৪৩৯ জনের শরীরে কোভিড-১৯ এর সংক্রমণ ধরা পড়েছে।

রোববার (৩ মে) স্লোভেনিয়ার ন্যাশনাল ইনস্টিটিউট অব পাবলিক হেলথ এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, প্রতিবেশী রাষ্ট্র অস্ট্রিয়ার মতো স্লোভেনিয়াতেও জরুরি অবস্থা তুলে নেয়া হচ্ছে। বিশেষ করে এতদিন বিশেষ অনুমতি ছাড়া এক শহর থেকে অন্য শহরে যাতায়াতের ব্যাপারে যে নিষেধাজ্ঞা ছিল গত বৃহস্পতিবার থেকে তা শিথিল করা হয়েছে।

পাশাপাশি সোমবার থেকে শর্তসাপেক্ষে কফিশপ, বার এবং রেস্তোরাঁ খোলা রাখার অনুমতি দেয়া হয়েছে। এছাড়াও গত ২৯ এপ্রিল থেকে বিভিন্ন মিউজিয়াম, আর্ট গ্যালারি, থিয়েটার, লাইব্রেরিও চালু করার অনুমতি দেয়া হয়েছে।

স্কুল-কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেয়ার ক্ষেত্রে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি তবে স্থানীয় বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা গেছে, এই সপ্তাহে কতিপয় শিক্ষার্থীর কাছ থেকে নমুনা সংগ্রহ করা হবে এবং তাদের কোভিড-১৯ টেস্টের আওতায় আনা হবে। যদি সন্তোষজনক ফলাফল পাওয়া যায় তাহলে এ মাসের মাঝামাঝি সময় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়া হতে পারে।

তবে কবে নাগাদ বাস কিংবা ট্রেনসহ গণপরিবহন সেবা আবার সচল করে দেয়া হবে সে ব্যাপারে স্লোভেনিয়ার সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত কিছু জানানো হয়নি।

এছাড়াও পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত স্লোভেনিয়ার রাজধানী লুবলিয়ানাতে অবস্থিত দেশটির একমাত্র বিমানবন্দর ইয়োজে পুচনিক ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকেও সকল ধরনের ফ্লাইট চলাচল বন্ধ থাকবে।



আমার বার্তা/০৪ মে ২০২০/জহির


আরো পড়ুন