শিরোনাম :

  • দেশের অর্ধেক অঞ্চলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা ইতিহাসে প্রথম ভার্চুয়ালি একনেক সভা আজ ট্রাম্পকে মুখ বন্ধ রাখতে বললেন পুলিশ প্রধান শান্তিপূর্ণ বিক্ষোভে পুলিশ লেলিয়ে চার্চে ট্রাম্প, সমালোচনার ঝড়
তানজানিয়ায় নমুনা পরীক্ষায় ছাগল-পেঁপেরও করোনা পজিটিভ!
আন্তর্জাতিক ডেস্ক :
০৫ মে, ২০২০ ১০:৪৪:১৫
প্রিন্টঅ-অ+


টেস্টিং কিটে করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় দেখা যাচ্ছে, শুধু মানুষ নয়; ছাগল এমনকি পেঁপেরও করোনা পজিটিভ। এমন অদ্ভূত ঘটনা ঘটেছে তানজানিয়ায়। আমদানি করা এই টেস্টিং কিটগুলোকে ‘প্রযুক্তিগত ত্রুটিপূর্ণ’ বলেছেন দেশটির প্রেসিডেন্ট জন মাগুফুলি।

তানজানিয়ায় উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর চাটোতে একটি ইভেন্ট রোববার প্রেসিডেন্ট মাগুফুলি জানান, কোভিড-১৯ টেস্টিং কিটগুলো বিদেশ থেকে আমদানি করা হয়েছিল। তবে এ ব্যাপারে আর বেশি কিছু বলেননি তিনি।

রাষ্ট্রপতি জানান, তিনি তানজানিয়ান সিকিউরিটি ফোর্সকে কিটের মান পরীক্ষা করার নির্দেশ দিয়েছিলেন। সিকিউরিটি ফোর্স এলোমেলোভাবে পেঁপে, ছাগল এবং একটি ভেড়াসহ বেশ কয়েকটি উদ্ভিদ ও প্রাণীর ওপর পরীক্ষা চালায়। যখন সেই সংগৃহীত নমুনাগুলো টেস্টিং ল্যাবে পাঠানো হয়, তখনও ওই নমুনার উৎস সম্পর্কে কোনো কিছু জানানো হয়নি ল্যাবকে। অর্থাৎ, নমুনাগুলো উদ্ভিদ ও গবাদি পশুর দেহ থেকে নেয়া হলেও মানুষের নাম ও বয়স দিয়েই সেগুলো ল্যাবে পাঠানো হয়।

নমুনা পরীক্ষায় দেখা যায়, ছাগল ও পেঁপেরও করোনা পজিটিভ। রাষ্ট্রপতি মাগুফুলি বলেন, এর অর্থ হলো সম্ভবত আগে এমন কিছু লোকের করোনা পজিটিভ রিপোর্ট এসেছিল, যাদের কিনা করোনা হয়নি।

মঙ্গলবার পর্যন্ত তানজানিয়াতে করোনায় মৃত্যু হয়েছে ১৭ জনের ও আক্রান্তের সংখ্যা ৪৮০ জন। করোনা থেকে বাঁচতে জনগণকে প্রার্থনা করার আহ্বান জানিয়েছে তানজানিয়ার সরকার।

প্রসঙ্গত, আমেরিকা , এশিয়া এবং ইউরোপের কিছু অংশের তুলনায় আফ্রিকাজুড়ে কোভিড-১৯ সংক্রমণ এবং প্রাণহানির সংক্রমণ তুলনামূলকভাবে অনেক কম। তবে চিন্তার বিষয় হলো, আফ্রিকাতে করোনা পরীক্ষার মাত্রা অত্যন্ত নিম্ন। ফলে সঠিক সংখ্যা পাওয়া খুব মুশকিল।

সূত্র : আল-জাজিরা



আমার বার্তা/০৫ মে ২০২০/জহির


আরো পড়ুন