শিরোনাম :

  • আজ সারাদেশেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা বঙ্গবন্ধুর ছবিযুক্ত স্মারক ডাক টিকিট অবমুক্ত করল জাতিসংঘ ট্রাম্পের মধ্যস্থতার প্রস্তাব ফিরিয়ে দিল ভারত-চীন ৬০ লাখ ছাড়াল করোনা আক্রান্তের সংখ্যা, সুস্থ ২৬ লাখ
তুরস্ক থেকে নিম্নমানের ৪ লাখ গাউন কিনে বিপাকে যুক্তরাজ্য
আন্তর্জাতিক ডেস্ক :
০৭ মে, ২০২০ ১৩:০৯:০০
প্রিন্টঅ-অ+


করোনাভাইরাস থেকে মেডিকেল কর্মীদের সুরক্ষায় তুরস্কের কাছ থেকে সম্প্রতি চার লাখ সার্জিক্যাল গাউন কিনেছিল যুক্তরাজ্য। তবে সেগুলোর একটিও ব্রিটিশ মানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হওয়ায় ব্যবহার করা যাচ্ছে না।

বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যমগুলো জানায়, গত মাসে তুরস্ক থেকে ব্রিটিশ বিমানবাহিনীর সহায়তায় গাউনগুলো এনেছিল যুক্তরাজ্য সরকার। তবে মান পরীক্ষায় উত্তীর্ণ না হওয়ায় সেগুলো ফেলে রাখা হয়েছে সরকারি গোডাউনেই।

এ ঘটনায় তুরস্কের কাছে যুক্তরাজ্য ক্ষতিপূরণ দাবি করেছে কি না তা এখনও নিশ্চিত নয়। দেশটির স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, তারা ব্যক্তিগত সুরক্ষা উপকরণ (পিপিই) সংগ্রহে এখনও দিনরাত কাজ করছে।

গত কয়েকমাস ধরে করোনাভাইরাস মহামারিতে পর্যদুস্ত যুক্তরাজ্য। শুরু থেকেই দেশটির স্বাস্থ্যকর্মীরা পিপিই সংকটের বিষয়ে অভিযোগ তুলেছেন। মাস্ক, গ্লাভস, গাউন ছাড়া করোনা রোগীদের সংস্পর্শে গিয়ে চিকিৎসা দেয়া অত্যন্ত ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

এ কারণে সংকট কাটাতে গত এপ্রিলে তুরস্ক থেকে বিপুল সংখ্যক গাউন কেনার ঘোষণা দেয় ব্রিটিশ সরকার। কিছুদিন পর সেসব গাউন নিয়ে দেশে ফেরে বিমানবাহিনী।

তবে সম্প্রতি দেশটির সরকার নিশ্চিত করেছে, তুরস্ক থেকে আনা গাউনগুলো মানসম্মত নয়। এ কারণে সেগুলো এনএইচএস কর্মীদের সরবরাহ করা যাচ্ছে না।

এক বিবৃতিতে যুক্তরাজ্যের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, পিপিই সংকট কাটাতে শুধু দেশেই নয়, বিশ্বজুড়েই অনুসন্ধান চালাচ্ছে সরকার। শিগগিরিই এই সংকট কেটে যাবে বলে আশাপ্রকাশ করেছে তারা।

সূত্র: বিবিসি



আমার বার্তা/০৭ মে ২০২০/জহির

 


আরো পড়ুন