শিরোনাম :

  • আজ সারাদেশেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা বঙ্গবন্ধুর ছবিযুক্ত স্মারক ডাক টিকিট অবমুক্ত করল জাতিসংঘ ট্রাম্পের মধ্যস্থতার প্রস্তাব ফিরিয়ে দিল ভারত-চীন ৬০ লাখ ছাড়াল করোনা আক্রান্তের সংখ্যা, সুস্থ ২৬ লাখ
হেঁটে বাড়ি ফেরা: এবার ট্রাকচাপায় প্রাণ গেল ৫ ভারতীয় শ্রমিকের
আন্তর্জাতিক ডেস্ক :
১০ মে, ২০২০ ১৪:১৭:৪৯
প্রিন্টঅ-অ+


মহারাষ্ট্রে ট্রেনের চাকায় কাটা পড়ে ১৬ জনের মৃত্যুর রেশ কাটতে না কাটতেই ভারতে ফের প্রাণ গেল ঘরমুখী পাঁচ অভিবাসী শ্রমিকের। শনিবার মধ্যরাতে মধ্যপ্রদেশের রাজধানী ভোপাল থেকে ২০০ কিলোমিটার দূরে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে প্রাণ হারিয়েছেন তারা। এ দুর্ঘটনায় আহত হয়েছেন সঙ্গে থাকা আরও ১৫ শ্রমিক।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, করোনা মহামারির কারণে কাজ বন্ধ হয়ে যাওয়ায় হায়দ্রাবাদ থেকে হেঁটে হেঁটে মধ্যপ্রদেশের ঝাঁসি ফিরছিলেন ওই ২০ শ্রমিক।

পুলিশ জানিয়েছে, নরসিংহপুর গ্রামের কাছে স্থানীয় সময় রাত আড়াইটার দিকে একটি পণ্যবাহী ট্রাক রাস্তার ধারে বিশ্রামরত শ্রমিকদের পিষে দিয়ে চলে যায়। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক।

পুলিশের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, হতাহত শ্রমিকদের নমুনা সংগ্রহ করে করোনা টেস্টের জন্য পাঠানো হয়েছে। তাদের মধ্যে একজন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন।

এর আগে, মাত্র দু’দিন আগেই মহারাষ্ট্রে ঘটেছে আরেকটি ভয়াবহ দুর্ঘটনা। এদিন জালনা থেকে মধ্যপ্রদেশে ফিরছিলেন ২০ অভিবাসী শ্রমিক। হাইওয়ের বদলে রেললাইন ধরে হাঁটতে হাঁটতে ফিরছিলেন তারা। ক্লান্ত শরীরে রাতে রেললাইনেই শুয়ে পড়েন ওই শ্রমিকরা। কিন্তু রাতের অন্ধকারে ট্রেনের চাকায় কাটা পড়ে ছিন্নভিন্ন হয়ে যায় ১৬ জনের দেহ। বাকিরা এখনও মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন।

ভারতে লকডাউন ঘোষণার পর থেকেই গাড়িঘোড়া বন্ধ হয়ে যাওয়ায় বিভিন্ন রাজ্যের মানুষজনকে হেঁটে ঘরে ফিরতে দেখা গেছে। কয়েকদিন আগে লকডাউনের মধ্যে ভিন্ন রাজ্যের শ্রমিকদের বাড়ি ফেরার অনুমতি দিতেই ঢল নামে রাস্তায়। সরকার ট্রেন-বাসের ব্যবস্থা করলেও অতিরিক্ত ভিড়ের কারণে জায়গা না পেয়ে হেঁটেই রওয়ানা হচ্ছেন অনেকে। কোলে সাতমাসের শিশু কিংবা আটমাসের অন্তঃসত্ত্বাকেও রাস্তায় হাঁটতে দেখা গেছে।

সূত্র: এনডিটিভি, দ্য ওয়াল



আমার বার্তা/১০ মে ২০২০/জহির


আরো পড়ুন