শিরোনাম :

  • ঢাকায় বাড়তে পারে তাপমাত্রা করোনার ছোবলে এবার চলে গেলেন এসআই মোশাররফ সপ্তাহে তিন দিন ছুটির বিধান আসছে নিউজিল্যান্ডে পেরুতে একদিনেই আক্রান্ত প্রায় ৩ হাজার
এবার ভ্রমণেও কড়াকড়ি তুলে নিচ্ছে ইতালি
আন্তর্জাতিক ডেস্ক :
১৬ মে, ২০২০ ১৪:১৮:০৪
প্রিন্টঅ-অ+


এবার ভ্রমণের ওপরও কড়াকড়ি তুলে নিচ্ছে ইতালি। দেশটির সরকার সম্প্রতি এক ডিক্রি জারি করেছে। এর আওতায় আগামী ৩ জুন থেকে ভ্রমণে কড়াকড়ি তুলে নেওয়া হচ্ছে।

দেশজুড়ে লকডাউন শিথিল করা হয়েছে। এরই অংশ হিসেবে একের পর এক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে। নতুন এই পদক্ষেপের ফলে ইতালিতে প্রবেশের অনুমতি পাবেন ভ্রমণকারীরা। একই সঙ্গে ইতালি থেকেও বিভিন্ন দেশে যাওয়া যাবে।

এছাড়া ইতালির মধ্যেও এক এলাকা থেকে অন্য এলাকায় চলাচলে অনুমতি দেওয়া হচ্ছে। দেশটিতে সাম্প্রতিক সময়ে বেশ কিছু স্থানে কঠোর বিধি-নিষেধ জারি রয়েছে।

প্রায় দু'মাস ধরে লকডাউন জারি থাকার কারণে দেশটির অর্থনীতিতে ব্যাপক প্রভাব পড়েছে। অর্থনীতিকে আবারও গতিশীল করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে ইতালি।

যে কয়টি দেশে প্রাণঘাতী করোনায় সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে তার মধ্যে ইতালি অন্যতম। যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের পর ইতালিতেই সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে।

তবে গত কয়েকদিনে ইতালিতে করোনায় আক্রান্তের সংখ্যা কমতে শুরু করেছে। দেশটিতে এখন পর্যন্ত ৩১ হাজার ৬১০ জন প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে।

ইউরোপের দেশ হিসেবে ইতালিতেই প্রথম দেশজুড়ে লকডাউন জারি করা হয়। গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। এরপর গত ফেব্রুয়ারিতে ইতালিতে প্রথম করোনা শনাক্ত করা হয়।

ভ্রমনে কড়াকড়ি তুলে নেওয়ার বিষয়ে এক ডিক্রিতে স্বাক্ষর করেছেন ইতালির প্রধানমন্ত্রী গিসেপে কন্তে। শনিবার এটি প্রকাশ করা হয়েছে। এদিকে, আগামী ১৮ মে থেকে সেখানকার দোকান-পাট এবং রেস্টুরেন্ট খুলে দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।



আমার বার্তা/১৬ মে ২০২০/জহির


আরো পড়ুন