শিরোনাম :

  • ডিয়েগো ম্যারাডোনা আর নেই ডিয়েগো ম্যারাডোনার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী ম্যারাডোনা আমাদের ছেড়ে গেছেন কিন্তু চলে যাননি : মেসি তোমার সঙ্গে ওপারে ফুটবল খেলব ম্যারাডোনা : পেলে
আগাম ভোট দিলেন বাইডেন
আন্তর্জাতিক ডেস্ক :
২৯ অক্টোবর, ২০২০ ১৩:০৬:০৬
প্রিন্টঅ-অ+


যুক্তরাষ্ট্রের নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন ও তার স্ত্রী জিল বাইডেন আগাম ভোট দিয়েছেন। প্রেসিডেন্ট নির্বাচনের ছয় দিন আগে বুধবার নিজ রাজ্য ডেলাওয়ারের উইলমিংটনে আগাম ভোট দিয়েছেন তারা।

এর আগে, গত শনিবার ফ্লোরিডা অঙ্গরাজ্যের নিজ গলফ ক্লাবের সামনে আগাম ভোট দেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের এবারের নির্বাচনে আগাম ভোটের রেকর্ড হয়েছে। এখন পর্যন্ত ৭ কোটি ৪০ লাখ মানুষ আগাম ভোট দিয়েছেন।

আগাম ভোট দেয়ার পর জো বাইডেন জোর দিয়ে বলেছেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে প্রথম দিন থেকেই করোনাভাইরাস মহামারি মোকাবিলায় ব্যবস্থা নেবেন। তবে সতর্ক করে দিয়ে বলেছেন, এই মহামারির অবসানে তার হাতে কোনও যাদুর সুইচ নেই।

সাবেক এই ভাইস প্রেসিডেন্ট বলেন, এমনকি আমি যদি নির্বাচিত হই, তারপরও মহামারির অবসান ঘটাতে প্রচুর কঠোর পরিশ্রম করতে হবে।

তিনি বলেন, একটি যাদুর সুইচ চেপে মহামারি শেষ করতে সক্ষম হওয়ার মিথ্যা প্রতিশ্রুতি দিতে পারছি না। তবে আমি আপনাদের প্রতিশ্রুতি দিতে পারি, একেবারে প্রথম দিন থেকেই মহামারি অবসানে সঠিক কাজটিই শুরু করবো। আমাদের সিদ্ধান্ত বিজ্ঞান অনুযায়ী গ্রহণ করা হবে।

হোয়াইট হাউসের মসনদে বসার প্রতিদ্বন্দ্বিতায় ছোট পরিসরে, সামাজিক দূরত্ব মেনে নির্বাচনী প্রচারণা চালিয়ে আসছেন ৭৭ বছর বয়সী জো বাইডেন। আগামী শনিবার মিশিগানে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে নির্বাচনী প্রচারণায় অংশ নেবেন সাবেক এই ভাইস প্রেসিডেন্ট।

এবারের নির্বাচনে একাধিক সমাবেশে জো বাইডেনের পক্ষে প্রচারণা চালিয়েছেন যুক্তরাষ্ট্রে ব্যাপক জনপ্রিয় ডেমোক্র্যাট নেতা বারাক ওবামা। এর আগে, গত মঙ্গলবার ঐতিহ্যগতভাবে রিপাবলিকান ঘাঁটি হিসেবে পরিচিত জর্জিয়ায় নির্বাচনী প্রচারণা চালান জো বাইডেন। আগামী কয়েকদিন ফ্লোরিডা, উইসকনসিন এবং মিশিগানে প্রচারণা চালানোর পরিকল্পনা রয়েছে তার।

আগামী ৩ নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রেকর্ড ৭ কোটি ৪০ লাখেরও বেশি মানুষ আগাম ভোট দিয়েছেন; যা ২০১৬ সালের নির্বাচনে পড়া মোট ভোটের অর্ধেকের বেশি। নির্বাচনের মাত্র ছয়দিন সপ্তাহ আগে রেকর্ডসংখ্যক আগাম ভোট পড়েছে বলে যুক্তরাষ্ট্রের ইলেকশন প্রজেক্টের পরিসংখ্যানে জানানো হয়।

ইলেকশন প্রজেক্টের পরিসংখ্যানে দেখা যায়, এবারের নির্বাচনে রেকর্ড-ভাঙা গতিতে আগাম ভোট পড়েছে। এই ধারা অব্যাহত থাকলে আগাম ভোটের এই হার গত এক শতাব্দির মধ্যে সর্বোচ্চ হতে পারে।

যুক্তরাষ্ট্রের ইলেকশন প্রজেক্টের প্রশাসক ও ইউনিভার্সিটি অব ফ্লোরিডার অধ্যাপক মাইকেল ম্যাক ডোনাল্ড আগাম ভোটের এই উচ্চ হারের ব্যাপারে ভবিষ্যদ্বাণী করে বলেছেন, এবারের নির্বাচনে ১৫ কোটি আগাম ভোট পড়তে পারে; যা দেশটির মোট ভোটের প্রায় ৬৫ শতাংশের সমান। আর আগাম ভোটের এই হার ১৯০৮ সালের পর সর্বোচ্চ।

সূত্র : এএফপি, রয়টার্স।



আমার বার্তা/২৯ অক্টোবর ২০২০/জহির


আরো পড়ুন