শিরোনাম :

  • ডিয়েগো ম্যারাডোনা আর নেই ডিয়েগো ম্যারাডোনার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী ম্যারাডোনা আমাদের ছেড়ে গেছেন কিন্তু চলে যাননি : মেসি তোমার সঙ্গে ওপারে ফুটবল খেলব ম্যারাডোনা : পেলে
ভারতে করোনায় সংক্রমণ ৮০ লাখ ছাড়াল
আন্তর্জাতিক ডেস্ক :
২৯ অক্টোবর, ২০২০ ১৭:১৬:৩২
প্রিন্টঅ-অ+


দুঃখজনক এক মাইলফলক পেরোলো প্রতিবেশী ভারত। মহামারি করোনা দেশটির আশি লাখের বেশি মানুষের দেহে সংক্রমণ ছড়িয়েছে। বৃহস্পতিবার নতুন করে আরও ৪৯ হাজার ৮৮১ জন রোগী শনাক্তের খবর দিয়ে মোট সংক্রমণ আশি লাখ ছাড়ানোর কথা জানায় দেশটির কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ জনবহুল দেশ ভারত এখন করোনার সংক্রমণেও দ্বিতীয় স্থানে রয়েছে। শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে মোট সংক্রমণ ৯ কোটি ১ লাখের বেশি। এ ছাড়া যুক্তরাষ্ট্রের ২ লাখ ৩৩ আর ব্রাজিলের ১ লাখ ৫৮ হাজারের পর তৃতীয় সর্বোচ্চ ভারতে ১ লাখ ২০ হাজারের বেশি কোভিড-১৯ রোগী প্রাণ হারিয়েছেন।

রয়টার্স জানাচ্ছে, মার্চে প্রাদুর্ভাব শুরুর পর ভারতে করোনা সংক্রমণের চূড়া লক্ষ্য করা যায় সেপ্টেম্বরে। তবে অক্টোবর থেকে দৈনিক শনাক্ত রোগী ও মৃত্যুর সংখ্যা কমতে শুরু করে। তবে বর্তমানে দেশটিতে উৎসবের মৌসুম চলায় ফের সংক্রমণ বাড়ার শঙ্কার কথা জানিয়ে সতর্ক করে দিয়েছেন স্বাস্থ্য এ সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

দুর্গাপূজা সবে শেষ হয়েছে। এ ছাড়া দিওয়ালির ছুটি চলবে নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত। উৎসবে সংক্রমণের লাগাম টেনে ধরতে বেশ কিছু রাজ্য পদক্ষেপ নিলেও কেন্দ্রীয়ভাবে কোনো পদক্ষেপ নেয়া হয়নি। তবে প্রায় তিন মাস পর দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা এ মাসে ৫০ হাজারের নীচেই ছিল।

গত ৪ অক্টোবর থেকে দেশটিতে দৈনিক মৃত্যু ছিল হাজারের কম। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৫১৭ জনের মৃত্যুর পর ভারতে করোনায় মোট মৃতের সংখ্যা এখন ১ লাখ ২০ হাজার ৫২৭। তবে ইউরোপ কিংবা দুই আমেরিকার তুলনায় ভারতে সংক্রমণের দিক বিচারে মৃত্যুহার অনেকটা কম।







আমার বার্তা/২৯ অক্টোবর ২০২০/জহির

 


আরো পড়ুন