শিরোনাম :

  • তাপমাত্রা বাড়বে ঢাকায়, কমবে কুয়াশা স্যামসাং চীন থেকে ভারতে ডিসপ্লে কারখানা সরিয়ে নিচ্ছে সম্মতিতে শারীরিক সম্পর্ক, সম্পর্ক ভাঙলেই বলে ধর্ষণ : কিরন্ময়ী নায়েক দুই গাড়ির সংঘর্ষে রাজস্থানে নিহত ১০
গলা ঠেকাতে কম্বল দিয়ে হিমবাহ ঢাকছে চীন
১৪ জানুয়ারি, ২০২১ ১৭:২৯:১১
প্রিন্টঅ-অ+


পৃথিবী জুড়ে গলছে হিমবাহ। ফলে, ফুরিয়ে যাচ্ছে ফ্রেশ ওয়াটারের ভাণ্ডার, সন্ত্রস্ত হচ্ছে সমুদ্র উপকূলবর্তী অঞ্চল। কেননা সমুদ্রস্তর বেড়ে গিয়ে প্লাবিত হতে পারে ওই সব জায়গা। এই সমস্যা চীনেও। চীনা বিজ্ঞানীরা হিমবাহ বাঁচাতে নেমে পড়েছেন। পরিবেশ-বান্ধব 'জিওফেব্রিক' কম্বল দিয়ে মুড়ে দিচ্ছেন হিমবাহগুলো।

সাধারণত শীতের হাত থেকে বাঁচতেই কম্বল লাগে। কিন্তু যাদের শীতই প্রয়োজন, তাদের কীভাবে সাহায্য করে কম্বল? জানা যাচ্ছে, এই বিশেষ কম্বল ঠাণ্ডা জিনিসকে ঠাণ্ডা রাখতেই সাহায্য করে। এই ধরনের কম্বল সূর্যালোককে সরাসরি হিমবাহে পৌঁছতেও দেয় না।

দক্ষিণ-পশ্চিম চিনের সিচুয়ান প্রদেশে ডাগু অঞ্চলের হিমবাহ নিয়েই এই উদ্বেগ দেখা গিয়েছে। নর্থওয়েস্ট ইনস্টিটিউট অফ ইকো ইনভাইরনমেন্ট এন্ড রিসার্চ এর গবেষকেরা এই প্রজেক্টের সঙ্গে জড়িত।

ওয়াঙ ফেইটেঙ্গ ও তার দল গত অগস্ট থেকে এই প্রজেক্টে যুক্ত হয়েছেন। তারা বলেছেন, তারা হিমবাহ অঞ্চল কম্বল দিয়ে ঢেকে দেওয়ার পর থেকে সুফল পেয়েছেন।


আরো পড়ুন