শিরোনাম :

  • তাপমাত্রা বাড়বে ঢাকায়, কমবে কুয়াশা স্যামসাং চীন থেকে ভারতে ডিসপ্লে কারখানা সরিয়ে নিচ্ছে সম্মতিতে শারীরিক সম্পর্ক, সম্পর্ক ভাঙলেই বলে ধর্ষণ : কিরন্ময়ী নায়েক দুই গাড়ির সংঘর্ষে রাজস্থানে নিহত ১০
মিয়ানমারে স্বৈরশাসনবিরোধী বিক্ষোভে প্রথম মৃত্যু
২০ ফেব্রুয়ারি, ২০২১ ১৭:৩৭:০০
প্রিন্টঅ-অ+


মিয়ানমারে স্বৈরশাসনবিরোধী বিক্ষোভে অংশ নিয়ে মাথায় গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে ভর্তির পর দীর্ঘ এক সপ্তাহ লাইফ সাপোর্ট থাকা এক তরুণীর মৃত্যু হয়েছে।

জান্তাবিরোধী বিক্ষোভ দমনে গত সপ্তাহে মিয়ানমারের পুলিশ সরাসরি গুলি, জল কামান ও রাবার বুলেট ব্যবহার করলে থেওয়ে খাইং নামের ওই তরুণী গুলিবিদ্ধ হন। পরে তাকে হাসপাতালে ভর্তি করা হলেও শেষ পর্যন্ত জীবনযুদ্ধে তিনি হেরে গেলেন।

গুলিবিদ্ধ হওয়ার পরে বিশ বছর বয়সী থেওয়ে খাইং গত ৯ ফেব্রুয়ারি হাসপাতালে নেওয়ার পর থেকে তিনি লাইফ সাপোর্টে ছিলেন।

মানবাধিকার সংস্থাগুলো বলছে, থেওয়ে খাইংয়ের মাথায় সরাসরি গুলি আঘাত করেছিল। এক্স-রেতেও দেখা গেছে যে, এই আঘাত গুলির। তার বাঁচার সম্ভাবনা ক্ষীণ বলে আগেই আশঙ্কা প্রকাশ করেছিলেন তার পরিবারের সদস্যরা।

রাজধানী নেপিদোর যে হাসপাতালে থেওয়ে খাইং চিকিৎসাধীন ছিলেন সেই হাসপাতাল কর্তৃপক্ষ স্থানীয় সময় শুক্রবার বেলা ১১টায় তার মৃত্যুর কথা নিশ্চিত করে।

একজন চিকিৎসক বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘আমরা ন্যায়বিচারের সন্ধান করব ও এগিয়ে যাব।’ তিনি আরও বলেন, থেওয়ে খাইংকে নিবিড় পরিচর্যা ইউনিটে নিয়ে যাওয়ার পর থেকে হাসপাতালের কর্মীরা প্রচণ্ড চাপের মুখোমুখি হয়েছিলেন।

স্বৈরশাসনবিরোধী বিক্ষোভে অংশ নিয়ে প্রাণ হারানো ওই তরুণীর ভাই রয়টার্সকে বলেন, তার ‘বলার কিছু নেই’ এবং বোনের মৃত্যুতে তিনি ‘সত্যিই মারাত্মকভাবে ব্যথিত’।


আরো পড়ুন