শিরোনাম :

  • সন্ধ্যার মধ্যেই আঘাত হানবে ‘গুলাব’, সতর্কতা জারিকরোনা পরীক্ষায় শাহজালালে বসল পিসিআর ল্যাবট্রেনের ছাদে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৫চার অপহরণকারীকে হত্যা করে প্রকাশ্যে ঝুলিয়ে রাখল তালেবান
আফগানিস্তানে জাতিসংঘ কম্পাউন্ডে হামলা
৩১ জুলাই, ২০২১ ১৫:১৫:১৭
প্রিন্টঅ-অ+


আফগানিস্তানের হেরাতে জাতিসংঘ কম্পাউন্ডে হামলায় একজন পুলিশ গার্ড নিহত হয়েছে। কর্মকর্তারা এ খবর জানান।

পশ্চিমাঞ্চলীয় শহরটির উপকন্ঠে সরকারি বাহিনী ও তালেবানের মধ্যে তীব্র লড়াইয়ের প্রেক্ষাপটে জাতিসংঘ কম্পাউন্ডে এ হামলা চালানো হয়।

গত মে মাস থেকেই আফগানিস্তানে সসিংসতা বেড়ে গেছে। দেশটি থেকে মার্কিন নেতৃত্বাধীন বিদেশী সৈন্য চূড়ান্তভাবে প্রত্যাহারের পর থেকে তালেবান তাদের হামলা জোরদার করে। ইতোমধ্যে তালেবান হেরাতসহ আফগানিস্তানের অনেকগুলো জেলা দখলে নেয়ার দাবি করেছে।

শুক্রবার হেরাত নগরীর উপকণ্ঠে তালেবান ও সরকারি বাহিনীর মধ্যে তুমুল লড়াইয়ের কারণে অনেক পরিবার পালাতে বাধ্য হয়েছে। সংঘর্ষকালে হেরাতের জাতিসংঘ কম্পাউন্ডে রকেট চালিত গ্রেনেড ও বন্দুক হামলা  হয়।

ইউনাইটেড নেশন্স এসিসট্যান্স মিশন ইন আফগানিস্তান (ইউএনএএমএ) এক বিবৃতিতে এ খবর জানিয়েছে।

আফগানিস্তানে জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি দেবোরাহ লিয়ন্স কঠোর ভাষায় এ হামলার নিন্দা জানান। তিনি বলেন, হামলাকারীদের চিহিৃত করে অবশ্যই শাস্তির আওতায় আনতে হবে।

এদিকে যুক্তরাষ্ট্রও এ হামলার তীব্র নিন্দা জানিয়েছে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এক বিবৃতিতে বলেছেন, আফগানিস্তানে জাতিসংঘ এমন একটি বেসামরিক সত্তা যা শান্তি প্রচেষ্টাকে সমর্থন, আফগান নাগরিকের অধিকারকে এগিয়ে নিতে এবং মানবাধিকার ও উন্নয়ন সহায়তা দেয়ার ওপর গুরুত্বারোপ করে।

তিনি অবিলম্বে আফগান সরকার ও তালেবানের মধ্যে শান্তি আলোচনা পুনরায় শুরুর আহ্বান জানিয়েছেন।

জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেসও এ হামলার তীব্র নিন্দা জানিয়ে আফগান সরকার ও জনগণের প্রতি সংস্থাটির সমর্থন পুনর্ব্যক্ত করেছেন।

আমার বার্তা/ এইচ এইচ এন


আরো পড়ুন