শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
চার অপহরণকারীকে হত্যা করে প্রকাশ্যে ঝুলিয়ে রাখল তালেবান
২৬ সেপ্টেম্বর, ২০২১ ১১:৩০:৪৭
প্রিন্টঅ-অ+

আফগানিস্তানের হেরাতে অপহরণের অভিযোগে অভিযুক্ত চার জনকে হত্যা করে প্রকাশ্যে তাদের মৃতদেহ ঝুলিয়ে রেখেছে তালেবান। সাধারণ জনগণকে ভয় দেখিয়ে এই ধরণের অপরাধ থেকে দূরে রাখতেই তালেবান এমন কাজ করেছে বলে দাবি দেশটির স্থানীয় এক সরকারি কর্মকর্তার।


শনিবার (২৫ সেপ্টেম্বর) হেরাতের ডেপুটি গভর্নর শের আহমদ আম্মার রয়টার্সকে জানান, এলাকার এক ব্যবসায়ী ও তার ছেলেকে অপহরণ করে শহরের বাইরে নেয়ার চেষ্টা করেছিল ওই চার জন। এসময় চেকপোস্টে তাদের ধরে ফেলে তালেবান সদস্যরা। এক পর্যায়ে অপহরণকারীদের সঙ্গে তাদের গোলাগুলি হয় এবং ওই চার অপহরণকারীর মৃত্যু হয়।


পরে তাদের মৃতদেহ শহরের মূল চত্বর মোস্তাফিয়াতে ঝুলিয়ে রাখা হয়। মৃতদেহগুলো ক্রেনের সঙ্গে দুলছে এবং তাদের বুকে সাটানো বার্তায় লেখা রয়েছে “এটাই অপহরণের শাস্তি”! আর সেই ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।


হেরাতের বাসিন্দা মোহাম্মদ নাজির জানান, মোস্তাফিয়াত স্কয়ারে খাবার কিনতে গিয়ে এ ঘটনা দেখেন তিনি। এসময় জনগণের দৃষ্টি আকর্ষণে তালেবানের দেয়া ভাষণও শুনতে পান তিনি। 


তিনি বলেন, সেই ভাষণেই তালেবান জানায় যে, এই ধরনের অপরাধ যাতে কেউ না করে, এজন্যই প্রকাশ্যে মৃতদেহ ঝুলিয়ে রেখেছে তারা।


এর আগে এক সাক্ষাৎকারে তালেবানের জ্যেষ্ঠ নেতা মোল্লা নুরুদ্দিন তুরাবি জানিয়েছিলেন, আপরাধ কমাতে অপরাধীদের অঙ্গচ্ছেদ ও মৃত্যুদন্ডের শাস্তির বিধান আবারও চালু করা হবে। যদিও এর তীব্র নিন্দা জানিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। 


সূত্র: রয়টার্স


আমার বার্তা/ এইচ এইচ এন


 

আরো পড়ুন