শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
বাংলাদেশী কর্মী নেয়ার চূড়ান্ত সিদ্ধান্ত মালয়েশিয়ার
০৪ অক্টোবর, ২০২১ ১৯:০৫:০২
প্রিন্টঅ-অ+

দীর্ঘদিন বন্ধ থাকার পর বাংলাদেশের সাথে বন্ধ থাকা শ্রমবাজার খুলে দিচ্ছে মালয়েশিয়া। চলতি মাস থেকেই বাংলাদেশের কর্মী নেয়া শুরু করবে দেশটি বলে ঘোষণা এসেছে। প্রায় দু’বছর বন্ধ থাকার পর এই সিদ্ধান্ত নিলো মালয়েশিয়া সরকার।আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ ও ইন্দোনেশিয়া এই দুটি দেশ থেকে কর্মী নিয়োগের চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে।


রোববার মালয়েশিয়ার বাগান ও শিল্পপণ্য মন্ত্রী জুরাইদাহ কামারউদ্দিন দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা বারনামাকে দেয়া এক বিবৃতিতে এসব কথা জানান।সংবাদে বলা হয়েছে, প্রথম দফায় ৩২ হাজার শ্রমিক সরাসরি নিয়োগ দেয়া হবে। যতদূর সম্ভব এই চলতি অক্টোবর মাসের ভেতরেই বাংলাদেশ থেকে কর্মী নেয়া শুরু করতে চায় মালয়েশিয়া।


মালয়েশিয়ার মন্ত্রী বলেন, আমরা বাংলাদেশ ও ইন্দোনেশিয়া থেকে প্রায় ৩২ হাজার কর্মী মালয়েশিয়ায় আনবো। যারা দুটি টিকা নেয়া সম্পন্ন করেছেন তাদের প্লান্টেশন খাতে নিয়োগ দেয়া হবে। এ প্রক্রিয়া দ্রুত করতে চলতি মাসের মাঝামাঝি সময় থেকেই নিয়োগ প্রক্রিয়া শুরু করা হবে। বিদেশী শ্রমিকদের নিয়োগ জটিলতা এড়াতে নিয়োগকর্তা প্রতিষ্ঠানগুলো খরচ বহন করতে রাজি হয়েছে।


তিনি আরো বলেন, কোটাবারুতে অবস্থিত উদ্ভিদ-শিল্প ও পণ্য মন্ত্রণালয় (কেপিপিকে) এই ৩২ হাজার বিদেশী কর্মী নিয়োগের অনুমোদন দিয়েছে। বর্তমানে কর্মী সংকটের কারণে এই সেক্টরে উৎপাদন ব্যাহত হচ্ছে। কারণ আমাদের নাগরিকরা এসব কাজ করতে চায় না। তারা আরও আরামদায়ক চাকরি খোঁজেন। তবে ভবিষ্যতে এই খাতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ভালো বেতন দিয়ে তাদেরকে উৎসাহিত করা হবে।


আমার বার্তা/ সি এইচ কে

আরো পড়ুন