শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
আফগান ছেড়ে তুরস্কে আশ্রয় নিলেন সর্বশেষ ইহুদি
১৮ অক্টোবর, ২০২১ ১১:৪৯:০২
প্রিন্টঅ-অ+

আফগানিস্তানে থাকা সর্বশেষ ইহুদি বাসিন্দা দেশটি ছেড়ে তুরস্কে আশ্রয় নিয়েছেন বলে জানা গেছে। জেবুলুন সিমানতভ নামের এই ব্যক্তিকে তুরস্ক ভিসা দেয়ার পর রোববার তিনি ইস্তাম্বুলে পৌঁছেছেন। তিনিই আফগানিস্তানের একমাত্র ইহুদী বাসিন্দা।


সশস্ত্র আফগান রাজনৈতিক দল তালেবানের আফগানিস্তান নিয়ন্ত্রণ নেয়ার পর পরই অবশ্য দেশটির একমাত্র ইহুদি নাগরিক জেবুলুন সিমানতভকে বের করে নিয়ে আসা হয়।


পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ থেকে একটি নিয়মিত ফ্লাইটে ইস্তাম্বুল পৌঁছেন সিমানতভ। বিমানবন্দরে তাকে স্বাগত জানান ইস্তাম্বুলের আশকেনজাই রাব্বি (ইহুদি ধর্মীয় নেতা) মেনদি ছিত্রিক।জেবুলুন সিমানতভ তাকে ভিসা ও অন্য সহায়তা দেয়ার জন্য তুরস্কের প্রতি কৃতজ্ঞতা জানান।


৬২ বছর বয়সী সিমানতভ আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশে জন্মগ্রহণ করেন। তিনি রাজধানী কাবুলেই বসবাস করতেন।


আফগানিস্তানে দীর্ঘদিনের চলমান যুদ্ধে দেশটিতে বাস করা ইহুদি জনগোষ্ঠী অন্য দেশে অভিবাসন করে। এমনকি সিমানতভের পরিবার-পরিজনও আফগানিস্তান ছেড়ে চলে যায়। কিন্তু সিমানতভ এতদিন একাই দেশটিতে রয়ে গিয়েছিলেন।


আমার বার্তা/ সি এইচ কে

আরো পড়ুন