শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
চলে গেলেন তুর্কি ড্রোন শিল্পের ‘মাস্টারমাইন্ড’
১৯ অক্টোবর, ২০২১ ১৫:০৪:৪৮
প্রিন্টঅ-অ+

আধুনিক তুরস্কের সাড়া জাগানো ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান বায়কারের প্রতিষ্ঠাতা এবং বোর্ড চেয়ারপারসন ওজদেমির বায়রাক্তার ৭২ বছর বয়সে মারা গেছেন। তাকে তুরস্কের সামরিক জগতে মনুষ্যবিহীন আকাশযানের (ইউএভি) উন্নয়নের মাস্টারমাইন্ড হিসেবে অভিহিত করা হতো। খবর ডেইলি সাবাহর।


বায়কারের প্রতিষ্ঠাতা ওজদেমিরের ছেলে সোমবার হালুক বায়রাক্তার শোকের এ সংবাদ টুইটারে জানান। হালুক বায়কারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)।


এক বিবৃতিতে বলা হয়, ওজদেমির বায়রাক্তার, আমাদের বাবা, আমাদের অনুপ্রেরণার উৎস, আজ আমাদের ছেড়ে চলে গেলেন। তিনি এমন জীবনযাপন করে গেছেন যেখানে তিনি তার মূল্যবোধের সঙ্গে কখনও আপস করেননি। তিনি অকুতোভয় সংকল্প নিয়ে গবেষণা ও উৎপাদনকারীদের একজন হয়ে ওঠেন। তিনি কখনও অন্যায়ের মুখে হাল ছাড়েননি, তিনি যতটা পারেন সাহায্য করেছেন।


ওজদেমিরের অপর ছেলে সেলকুক বায়রাক্তার। যিনি প্রতিষ্ঠানের প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) হিসেবে দায়িত্ব পালন করছেন।


এক বিবৃতিতে সেলকুক বলেন, আমার প্রিয় বাবা, আমার বন্ধু, আমার পথপ্রদর্শক আর নেই। তিনি তার রক্ত, জীবন, স্বাস্থ্য এবং অস্তিত্বকে আমাদের জাতির পূর্ণ স্বাধীনতার সংগ্রামে উৎসর্গ করেছিলেন।


মঙ্গলবার তুরস্কের ফাতিহ মসজিদে ওজদেমিরের জানাজা অনুষ্ঠিত হবে। এদিকে ওজদেমিরের মৃত্যুতে শোক জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।


আমার বার্তা/ সি এইচ কে

আরো পড়ুন