শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
১০ আঞ্চলিক শক্তির সমর্থন তালেবানের পক্ষে
২১ অক্টোবর, ২০২১ ১২:২০:১০
প্রিন্টঅ-অ+

আফগানিস্তানের নতুন তালেবান শাসকেরা ১০ আঞ্চলিক শক্তির কাছ থেকে সমর্থন আদায় করতে সক্ষম হয়েছে।তালেবানের সহায়তায় মস্কোতে অনুষ্ঠিত আলোচনায় সিদ্ধান্ত হয়েছে যে আফগানিস্তানের অর্থনৈতিক বিপর্যয় ও মানবিক দুর্যোগ থেকে রক্ষা পেতে জাতিসঙ্ঘ দাতা সম্মেলনে তারা তালেবানকে সমর্থন করবে।


বুধবার রাশিয়া, চীন, পাকিস্তান, ভারত, ইরান এবং সাবেক সোভিয়েত মধ্য এশিয়ান দেশ কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তান আফগান পার্শ্ববর্তী দেশগুলো সমর্থন ব্যক্ত করে। দেশগুলো দেশটি পুনর্গঠনে সহায়তা দেয়ার জন্য যত দ্রুত সম্ভব এ ধরনের একটি সম্মেলন আয়োজন করার আহ্বান জানায়।সার্বিক সহযোগিতার প্রশ্নে তারা তালেবানের সাথে যোগ দেয়।


দেশগুলো জানায়, গত ২০ বছর ধরে দেশটিতে সেযব দেশের বাহিনী উপস্থিত ছিল, তাদেরই প্রধান বোঝাটি বহন করতে হবে।এর মাধ্যমে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের দিকেই ইঙ্গিত করা হয়েছে। তারা ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের পর আফগানিস্তানে হামলা চালায়। আর তাদের আকস্মিক প্রত্যাহারর ফলে আগস্টে তালেবান বাহিনী পুরো দেশের নিয়ন্ত্রণ গ্রহণ করে।


ওয়াশিংটন কারিগরি সমস্যার কথা উল্লেখ করে এই সম্মেলনে যোগ দেয়নি। তবে ভবিষ্যতের আলোচনায় যোগ দেবে বলে জানিয়েছে।


রাশিয়া আন্তর্জাতিক সহায়তার আহ্বান জানিয়ে বলে, আফগানিস্তানে সঙ্ঘাত সৃষ্টি হলে তা পুরো অঞ্চলে ছড়িয়ে পড়ে আঞ্চলিক স্থিতিশীলতার সৃষ্টি করতে পারে।


আমার বার্তা/ সি এইচ কে

আরো পড়ুন