শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭
২৬ অক্টোবর, ২০২১ ১১:১১:১৪
প্রিন্টঅ-অ+


আফ্রিকা মহাদেশের উত্তরাঞ্চলের রাষ্ট্র সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গুলিতে অন্তত সাতজন নিহত ও ১৪০ জন আহত হয়েছে। সুদানের সামরিক বাহিনী অন্তর্বর্তী সরকারের কাছ থেকে ক্ষমতা গ্রহণের প্রতিবাদে সোমবার দেশটির রাস্তায় রাস্তায় বিক্ষোভ হয়।

রাজধানী খার্তুম ও টুইন সিটি ওমদুরমানের বিক্ষোভে হাজার হাজার লোক অংশ নেয়। এক স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন, গুলিতে সাতজন নিহত হয়েছে।

এর আগে সামরিক বাহিনী অন্তর্বর্তী প্রধানমন্ত্রী আবদুল্লাহ হ্যামদক ও সিনিয়র সরকারি কর্মকর্তাদের গ্রেফতার করে।

তত্ত্বাবধায়ক সরকারের প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান সামরিক-বেসামরিক সভরেন কাউন্সিল ভেঙে দেন। দুই বছর আগে এক আন্দোলনের মাধ্যমে দীর্ঘ দিনের নেতা ওমর আল বশিরকে উৎখাতের পর এই কাউন্সিল গঠিত হয়েছিল।

ক্ষমতা গ্রহণকারী পরিচালনা পরিষদের প্রধান হিসেবে দায়িত্ব পালনকারী আল-বুরহান দেশজুড়ে জরুরি অবস্থা জারি করে বলেছৈন, সশস্ত্র বাহিনীর প্রয়োজন নিরাপত্তা নিশ্চিত করা য়। তিনি ২০২৩ সালের জুলাইয়ের মধ্যে নির্বাচন আয়োজনের প্রতিশ্রুতি দেন। তিনি বেসামরিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করার প্রতিশ্রুতিও দিয়েছেন।

সুদানের পরিস্থিতি নিয়ে সোমবার রাতে উদ্বেগ প্রকাশ করেছ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও নরওয়ে। তারা গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো স্থগিত করার নিন্দা করেছে এবং গ্রেফতার ব্যক্তিদের মুক্তি দাবি করেছে।

এই তিন দেশের পক্ষ থেকে এ বিবৃতিতে বলা হয়, সামরিক বাহিনীর পদক্ষেপ বিপ্লবের প্রতি বিশ্বাসঘাতকতার প্রতিনিধিত্ব করছে।

সূত্র : আলজাজিরা


আরো পড়ুন