শিরোনাম :

  • প্রধানমন্ত্রী ৮ ব্যক্তি ১ প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কার দিলেন রাজধানীতে আজ দিনের তাপমাত্রা বাড়তে পারে ম্যাক্রোঁকে ডিম নিক্ষেপ? আগাম ভোট দিলেন বাইডেন
সীমিত পরিসরে শুরু হচ্ছে পবিত্র ওমরাহ পালন
আমার বার্তা ডেস্ক:
০৪ অক্টোবর, ২০২০ ১২:১০:১০
প্রিন্টঅ-অ+


করোনার কারণে দীর্ঘ সাত মাস বন্ধ থাকার পর আজ থেকে সীমিত পরিসরে শুরু হচ্ছে পবিত্র ওমরাহ পালন। আপাতত সুযোগ পাচ্ছেন শুধুমাত্র সৌদিতে অবস্থানরত মুসল্লিরা। এখন গড়ে দৈনিক ৬ হাজার মুসল্লি ওমরাহ করতে পারবেন।

করোনার প্রকোপ শুরু হওয়ার পরপরই সৌদি সরকার দেশটির সমগ্র মুসলিম বিশ্বের জন্য সাময়িকভাবে ত স্থগিকরে ওমরাহ পালন। প্রায় সাত মাস পর সে নিষেধাজ্ঞা তুলে দিয়ে সীমিত পরিসরে আবার তা চালু করা হয়েছে।

প্রাথমিক অবস্থায় শুধুমাত্র সৌদিতে অবস্থানরত মুসল্লিরাই নিবন্ধনের মাধ্যমে বিশেষ অনুমতি নিয়ে ওমরাহ পালনের সুযোগ পাচ্ছেন। মোবাইলে একটি অ্যাপের মাধ্যমে অনুমতি পাওয়ার পরই ধারাবাহিকভাবে ওমরাহ হজে অংশ নিতে পারছেন তারা। সৌদি সরকারের এ সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেছেন দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা।

এবার ধারণ ক্ষমতার মাত্র ৩০ শতাংশ মুসল্লি ওমরাহ পালন করছেন। তবে আগামী পহেলা নভেম্বর থেকে সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসল্লিরাও সে সুযোগ পাবেন।

আপাতত প্রতিদিন গড়ে ছয় হাজার মুসল্লি ওমরায় অংশ নিতে পারলেও চলতি মাসের ১৮ তারিখ থেকে প্রায় ১৫ হাজার এবং আগামী ১ নভেম্বর থেকে বিদেশিসহ দিনে গড়ে ৬০ হাজার মানুষ ওমরাহ করতে পারবেন বলে জানিয়েছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।



আমার বার্তা/০৪ অক্টোবর ২০২০/সাবাব


আরো পড়ুন