শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
হুমায়ুন আইয়ুব
বিশ্বাসের মিনারে মদিনার বেলাল
১৮ নভেম্বর, ২০২১ ২১:১৩:৫৫
প্রিন্টঅ-অ+

বিশ্বাসের মিনারে মদিনার বেলাল 


হুমায়ুন আইয়ুব


মুহাম্মদ যাইনুল আবিদীন (১৯৬৭)। বাংলা গদ্যের নতুন স্বর। উজ্জ্বলতম গদ্যশিল্পী। স্বপ্নচারী লেখক ও গুণবিচারী পাঠক বলে খ্যাতি আছে তাঁর। আবিদীন লিখছেন দুই যুগ ধরে। লিখছেন অবিরাম। মন্থর গতিতে। নিজস্ব তাল, লয় ও ছন্দে। তাঁর প্রকাশ ভঙিতে আছে স্বপ্ন বুনার পরম শক্তি। তাঁর গদ্যে-স্বপ্নরা ডানা মেলে। বিশ্বাসের শব্দরা মিছিল করে স্লোগানে। বহুমাত্রিক প্রতিভাধর এই গুণী লেখক স্বভাষা-বিভাষায় ঋদ্ধ। যতটা আরবি জানেন, উর্দু ভাষা ও সাহিত্য ততটাই ঝরঝরা। গিলে খেয়ে হজম করেছেন শত বছরের বাংলা সাহিত্য। হাদিস, ফিকাহ ও আরবি সাহিত্যে মর্যাদার দাবি রাখেন। পড়ার টেবিলে যথেষ্ট মনোযোগী। রাত যখন রাত্রি হয়ে ওঠে, আবিদীন তখন জীবন্ত নিশাচর। কাল-মহাকাল পাড়ি দিয়ে হরফে এঁকে রাখেন বিশ্বাসের গল্প। জাদুময়ী আখলাক। আচার-আচরণ মাটিগন্ধ্যা। আছে ত রুণদের কাছে টানার সম্মোহন শক্তি। নবীন-তরুণদের পরিচর্যার মালি তিনি। চিন্তা-দর্শনে উলামায়ে দেওবন্দের মৌল স্রোতধারা লালন করেন। বিশ্বাসের মিনারে তিনি মদিনার বেলাল। মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর চিন্তার বীজতলা। তিনি ‘বুইস্তু মুআল্লিমান’-এর উপমা। অনুসরণীয় শিক্ষক। ‘আনা আফসাহুল আরাব’-এর উত্তরসূরি। বিশুদ্ধ বাগ্মী। তাঁর মাথায় মর্যাদার মুকুট আমাদের আন্দোলিত করে। তিনি বেঁচে থাকবেন তার কাজে। চর্চা হবে বাংলা ভাষা ও সাহিত্যের সর্বময় অধ্যায়ে। 


একনজরে মুহাম্মদ যাইনুল আবিদীন 


জন্ম : ২০ নভেম্বর ১৯৬৭, মুন্সিগঞ্জ, দারুল হাদীস ও আরবী সাহিত্যে উচ্চতর ডিগ্রি, দারুল উলুম দেওবন্দ


পেশা : শিক্ষকতা।


প্রিয় দেশ: বাংলাদেশ


প্রিয় শহর: মক্কা মুকাররমা ও মদীনা মুনাওয়ারা 


প্রকাশিত গন্থ: ৭০-এর অধিক


উল্লেখযোগ্য মৌলিক গ্রন্থ : ত্রিভুবনের প্রিয় মুহাম্মাদ সা., ভয়-স্বপ্ন সংগ্রাম, নারীর শত্রু-মিত্র, সাহসের গল্প, সাহিত্যের ক্লাস, বক্তৃতার ক্লাস, ইসলামে জীবিকার নিরাপত্তা, ভুবনজয়ী নারী, শহীদানের গল্প শোন (১-৩), আমাদের নবীজির ১০০ মুজেযা, ইসলাম একালের ধর্ম, আকাশে অঙ্কিত নাম, বড় যদি হতে চাও, মানুষ হত্যার দলিল।


অনূদিত গ্রন্থ : কুরআন অধ্যায়নের মূলনীতি, তাজা ঈমানের ডাক, হালাল হারাম,  আমেরিকান নও মুসলিমের ঈমানদীপ্ত কাহিনী, ইসলাম একমাত্র জীবন বিধান,  হাদীসের দর্পণে আমাদের কাল, মানবতার নবী, আলোকিত নারী, দেশে দেশে, ইসলাম ও ফ্যাশনের সংঘাত, নির্বাচিত বয়ান, (১-২) সেরা মনীষীদের সেরা ভাষণ, নূরের পর্বত থেকে সবুজ গম্বুজসহ আরো বেশ কিছু বই।


লেখক : সম্পাদক : আওয়ার ইসলাম টুইন্টিফোর ডটকম


 

আরো পড়ুন