শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
আলাপন
আলিয়া মাদরাসা : শ্রেণি কার্যক্রম ডিজিটালাইজড বড় উন্নয়ন
০৯ ডিসেম্বর, ২০২১ ২০:৩৮:০৯
প্রিন্টঅ-অ+

আলাপন


 


আলিয়া মাদরাসা : শ্রেণি কার্যক্রম ডিজিটালাইজড বড় উন্নয়ন


 


মাওলানা মুহাম্মাদ মাহমুদুল হাসান। তিনি জন্মগ্রহণ করেছেন ১৯৭৩ সালে ফেনীর ছাগলনাইয়ায়। বর্তমানে তিনি ফেনী আলিয়া মাদরাসার অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন। ফেনীর এই মাদরাসাটিকে উম্মুল মাদারিস বলা হয়। আমার বার্তার প্রতিবেদক ও চিকিৎসক মুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদ গুণী এই শিক্ষকের সঙ্গে কথা বলেছেন। আলাপচারিতার চুম্বুকাংশ পাঠকের জন্য তুলে ধরা হলো- 


 


মুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদ : হযরত আপনার শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে কিছু বলবেন? 


মাওলানা মাহমুদুল হাসান : আমি প্রথমে মদিনাতুল উলূম ইসলামিয়া মাদরাসা কৈরেয়া, ছগলনাইয়া, ফেনী। লেখা পড়া শুরু মধু গ্রাম জিনার হাট ফাজিল মাদরাসা হতে ১৯৮৭ সালে দাখিল ও ১৯৮৯ সালে আলিম পাস করি, ১৯৯১ সালে ফাজিল ও ১৯৯৩ ফেনী আলিয়া মাদরাসা থেকে কামিল পাস করি, এবং হামিউস সুন্নাহ মাদরাসা মেখল হাটহাজারী হতে জামাতে কাফিয়া পর্যন্ত পড়ি। আলিম পাস করার পর জামেয়া ইসলামিয়া পটিয়াতে লেখা পড়া শুরু করি। ১৯৯২ সালে দারুণ উলূম মাঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসা থেকে দাওরায়ে হাদিস পাস করি। 


 


প্রশ্ন : আপনার কর্মক্ষেত্র সম্পর্কে কিছু বলুন? 


উত্তর : আমার কর্মক্ষেত্র ১৫.০১.১৯৯৪ সালে। সোনাকান্দা দারুণ হুদা কামিল মাদরাসায় মুহাদ্দিস পদে যোগদান করি। ২৩.০৩.১৯৯৪ সালে ছাগলনাইয়া ইসলামিয়া মাদরাসায় উপাধ্যক্ষ পদে যোগদান করি। এবং ফেনী আলীয়া কামিল মাদরাসায় ০১.০২.১৯৯৯ সালে মুহাদ্দিস পদে যোগদান করি এবং ২৫.০২.২০১৩ সালে অধ্যক্ষ পদে যোগদান করি। 


 


প্রশ্ন : আপনি ফেনী আলিয়া মাদরাসায় অধ্যক্ষ পদে যুক্ত হওয়ার পরে কী কী অবদান রেখেছেন? 


উত্তর : আমি আলিয়া মাদরাসায় অধ্যক্ষ পদে আসার পরে বেশ কিছু উন্নয়নের কাজ হয়েছে। ১. নূরানী বিভাগের উন্নয়ন ও নূরানী বিভাগের ছাত্রদের সমাপনী পরীক্ষার ব্যবস্থা করেছি। ২. ২০১৬ সাল থেকে একাদশ/দ্বাদশ পর্যন্ত মহিলা শাখা চালু করছি। ৩. ২০১৭ সাল থেকে অনার্স কোর্স চালু করছি। ৪. ২০১৭ সাল থেকে কামিল আদব বিভাগ চালু করছি। ৫. ২০২০ সালে  হিফজ বিভাগ চালু করছি। 


 


প্রশ্ন : আপনি আসার পরে কি এই মাদরাসায় নতুন করে কোন ভবন নির্মাণ করেছেন? 


উত্তর : আমি অধ্যক্ষ পদে আসার পরে ফেনী পৌরসভার অর্থায়নে মিজান ময়দান প্রধান গেইট নির্মাণ হয়েছে। ২. মাননীয় সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী এমপি মহোদয়ের ব্যক্তিগত অর্থায়নে মাওলানা ওয়াদুল হক রহ. প্রাশাসনিক ভবন নির্মাণ করা হয়েছে। ৩. ফেনী পৌরসভার অর্থায়নে ২১৬০০০০ টাকায় কামিল শ্রেণির শ্রেণি কক্ষ নির্মাণ করা হয়েছে। ৪. বিজ্ঞান ভবনের দ্বিতীয় তলার নির্মাণ করা হয়েছে। ৫. তিন তলা বিশিষ্ট নূরানী ভবন নির্মাণ করা হয়েছে। ৬. উপাধ্যক্ষের বাসভবন নির্মাণ করা হয়েছে। ৭. অধ্যক্ষের বাস ভবন সংস্কার করা হয়েছে। ৮. পুরো মাদরাসায় সি. সি. ক্যামেরার আওতায় আনা হয়েছে। ৯. একাডেমি ভবন সংস্কার করা হয়েছে। ১০. মাননীয় সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী মহোদয়ের ব্যক্তিগত অর্থায়নে আলিয়া মাদরাসা জামে মসজিদের সংস্কার ও অ.ঈ. স্থাপন করা হয়েছে। 


 


প্রশ্ন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার ক্ষমতায় আসার পরে মাদরাসা শিক্ষায় কোনো পরিবর্তন দেখেছেন? 


উত্তর : বর্তমানে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সরকার ক্ষমতায় আসার পরে মাদরাসা শিক্ষার জন্য অনেক অবদান রেখেছেন। তাঁর মধ্যে ১. ৩৫ হাজার সহকারী অধ্যক্ষের স্কেল ছাড়। ২. মাদরাসা শিক্ষার স্বতন্ত্র বজায় রাখার স্বার্থে আলাদা উ.এ অর্থাৎ মাদরাসা শিক্ষা অধিদপ্তর প্রতিষ্ঠা করেছেন। ৩. মাদরাসা শিক্ষা উন্নয়নে স্বতন্ত্র ইসলমিয়া আরবী বিশ্ববিদ্যালয় ঢাকা প্রতিষ্ঠা করা হয়েছে। ৪. প্রতিটি শিক্ষা কেন্দ্রে বঙ্গবন্ধুর কর্ণার স্থাপন করেছেন। ৫. শ্রেণি কার্যক্রম ডিজিটালাইজ বা অনলাইনে ক্লাস চালু করেছেন।


 


প্রশ্ন : আপনি অবসর গ্রহণের পর কী করার ইচ্ছা আছে? 


উত্তর : আমি অবসরে যাওয়ার পরে ইলমে হাদিসের খেদমত করার ইচ্ছে আছে। 


 


প্রশ্ন : আপনি এতক্ষণ সময় দেয়ার জন্য আপনাকে আল্লাহ তায়ালা উত্তম জাযা দান করুক 


উত্তর : আপনাকেও ধন্যবাদ। আমাকে সময় দেয়ার জন্য আপনাকে আল্লাহ তায়ালা উত্তমম জাযা দান করুক।


 

আরো পড়ুন