শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
আবদুল্লাহ আল ফারুক
নুরানী মাদরাসা আমাদের গৌরব
২০ জানুয়ারি, ২০২২ ২০:১৮:৪৪
প্রিন্টঅ-অ+


আজ থেকে বিশ-পঁচিশ বছর আগেও ফজর নামাযের পর দেশের সব মসজিদে মক্তব বসতো। পাড়ার শিশুরা দলবেঁধে সেই মক্তবে হাজির হতো। সেখানে তারা আরবি বর্ণমালার পাশাপাশি প্রয়োজনীয় ছোট ছোট সূরা ও হাদিস-মাসআলা শিখতো। কিন্তু কিছু দিন পর কিন্ডারগার্টেন এসে সেই মসজিদভিত্তিক মক্তবকে প্রায় ধ্বংস করে দেয়। ঢাকা শহরসহ দেশের বিভিন্ন শহর ও উপশহরগুলোর মসজিদ থেকে সুবাহি মক্তব বিদায় নিতে বাধ্য হয়। এই সংকটের কারণে বাংলাদেশের উলামায়ে কেরাম ভাবনায় পড়েন। তারা তখন অনেক চিন্তা-ভাবনা করে সময়ের দাবি পূরণ করে নুরানি মাদরাসার নতুন কাঠামো বের করেন। এখানে তারা একসঙ্গে প্রাইমারি লেভেলের জেনারেল সাবজেক্টগুলোর পাশাপাশি প্রয়োজনীয় দ্বীনি শিক্ষার ব্যবস্থা করলেন। আলহামদুলিল্লাহ, এই নুরানি মাদরাসাগুলো দেশের দৃশ্যপট আগাগোড়া বদলে দিয়েছে। এটি বাংলাদেশি উলামায়ে কেরামের আবিষ্কার। এটি আমাদের গৌরব।



আলহামদুলিল্লাহ, এখন আপনি শহর, নগর, গ্রাম-গঞ্জের সর্বত্রই দেখতে পাবেন যে, বর্তমান সময়ের শিশুরা দলে দলে নুরানি মাদরাসায় ভর্তি হচ্ছে। যেখানেই নুরানি মাদরাসা চালু হচ্ছে, ছাত্র সংকটের কারণে ধীরে ধীরে সেখান থেকে কিন্ডারগার্টেন উঠে যাচ্ছে।

প্রকাশক, মাকতাবাতুল আসআদ


আরো পড়ুন