শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
মেলায় আলেম লেখকদের নতুন বই
আবাবিল
আদিল মাহমুদ
১০ ফেব্রুয়ারি, ২০২২ ২১:৪৩:২৫
প্রিন্টঅ-অ+

বিলম্বে হলেও শুরু হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা ২০২২। লেখক-প্রকাশকদের মিলনমেলায় দেশের মানুষ ভেঙে পড়ে। যথাসময়ে শুরু হলো মেলা ওমিক্রণের কারণে। বিধিনিষেধের মাঝ দিয়েই সবশেষে শুরু হতে চলেছে বই মেলা। বইপ্রেমিকদের এই মেলায় সৃজনশীল লেখকদেরই আনাগোনা বেশি। অনুবাদও প্রকাশিত হয়। অন্যদের সঙ্গে পাল্লা দিয়ে আলেমদের লেখকদের বইও আসছে মেলায়। এবার আমার বার্তার জীবন ও ইসলাম পাতায় আলেম লেখকদের নিজের বই সম্পর্কে মন্তব্যসহ প্রতিবেদন ছাপা হলো। প্রতিবেদনটি তৈরি করেছেন আদিব সৈয়দ।


আবাবিল- একটি কাব্যগ্রন্থ। কাব্যের ভাষায় কথামালা। এই কাব্যগ্রন্থে সমৃদ্ধ সাহিত্য কিংবা অজস্র জ্ঞানের কিছু নেই। আমার আগের কাব্যগ্রন্থগুলো যেমন-এই বইও তার ব্যতিক্রম নয়। আমাদের সমাজচিত্র, মানুষের সাথে আলাপ, পরিচয়, ঘনিষ্ঠতা, স্মৃতিকথা ও দিনলিপি মাত্র। এছাড়াও কিছু কবিতায় মাঝে মাঝেই ছায়া ফেলেছে ধর্ম, দেশের ঐতিহ্য, পরিবার, প্রেম, জীবনবোধ, সুখ ও শোককাতর অনুভবমালার চিহ্ন। কবিতা চিত্রকল্প, বুনন, উপমা ও রূপকের অভিনবত্ব নিয়ে মূলত আমি ভাবিনি। তবে কোথাও কোথাও এসবের ব্যবহার পেয়ে গেলে অবাক হওয়ারও কিছু নেই। দুঃখকে চাপা দিয়ে হেঁটে চলেছি সবসময়। খোলস দেখে কখনও তা নির্ণয় করা সম্ভব নয়। সব শোকের নয়, কিছু-বাকিগুলো আমার কাছে থাক! অন্য কোনো কাব্যগ্রন্থে ইচ্ছে হলে লিখবো।


 

আরো পড়ুন