শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
আব্দুল্লাহ আলমামুন আশরাফী
কুরআন অবমাননার পরিণাম
১৭ ফেব্রুয়ারি, ২০২২ ২১:৩৪:৫৪
প্রিন্টঅ-অ+

কুরআন জগতবাসীকে সফলতার পথ দেখায়। কুরআনের দেখানো দীপ্ত পথে হেঁটে সফলতার সর্বোচ চূড়ায় পৌঁছে গেছে অসংখ্য বনী আদম। কুরআনের এই উপহার সবার জন্যই অবারিত। মুসলিম অমুসলিম নির্বিশেষে সুস্থ মস্তিষ্কসম্পন্ন সকল মানুষই কুরআনের মাহাত্ম্য মর্যাদার কথা স্বীকৃতি দেয় অকপটে। যারা নিজেদের জ্ঞান বুদ্ধিকে  কাজে লাগায় না, ইসলামের প্রতি অযথা বিদ্বেষ পোষণ করে কেবল তারাই কুরআন অবমাননার মত ভয়াবহ ধ্বংসাত্মক কাজের স্পর্ধা দেখায়।


ধর্মগ্রন্থের অবমাননা-সেটা যেকোন ধর্মের হোক না কেন- অত্যন্ত ঘৃণিত ও নীচু মানসিকতার পরিচায়ক। সুস্থ মস্তিস্ক সম্পন্ন কোন মানুষের পক্ষে এটা কল্পনা করাও দুসাধ্য। ধর্মগ্রন্থ অবমাননাকারী সর্বকালেই নিন্দিত ও সর্বজন ঘৃণিত। আর কুরআন একটি সার্বজনীন ধর্মগ্রন্থ। যেখানে পুরো মানবজাতির সফলতার দিক নির্দেশনা প্রদান করা হয়েছে। কাজেই কুরআন অবমাননার মত ভয়াবহ ধ্বংসাত্মক কাজের স্পর্ধা যারা দেখায় তারা পুরো মানবজাতির শত্রু। 


পবিত্র কোরআন বিশ্ব জাহানের একচ্ছত্র মালিক মহান আল্লাহ  তাআলার চিরসত্য বাণী। কুরআন আল্লাহ তায়ালার নাযিলকৃত সর্বশেষ গ্রন্থ, যা শাশ্বত মহা প্রলয়কাল পর্যন্ত আগত মানব সম্প্রদায়ের জন্য মুক্তির মহা পয়গাম। সুতরাং যারাই কোরআন অবমাননার স্পর্ধা দেখায় তাদের প্রত্যেকের জন্য রয়েছে দুনিয়া ও আখিরাতে চরম দুর্ভোগ ও ভয়াবহ শাস্তি। জাহান্নাম হবে তাদের ঠিকানা। 


ইরশাদ হয়েছে, ‘দুর্ভোগ প্রত্যেক ঘোর মিথ্যাবাদী মহাপাপীর, যে আল্লাহর আয়াতের আবৃত্তি শোনে অথচ ঔদ্ধত্যের সঙ্গে (নিজ মতবাদে) অটল থাকে। যেন সে তা শোনেইনি। সুতরাং ওকে মর্মন্তুদ শাস্তির সুসংবাদ দাও।’ (সূরা জাসিয়া : আয়াত ৭-৮)


যারা কুরআনকে অবজ্ঞা করে  বা কুরআন অবমাননার দুসাহস দেখায় সেসকল দুরাচার জগন্য পাপীকে কিয়ামতের দিন কুরআন হাকিয়ে হাকিয়ে হাকিয়ে জাহান্নামের দিকে নিয়ে যাবে।


হযরত জাবের রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, কুরআন সুপারিশকারী। আর তার সুপারিশ কবুল করা হবে। যে কুরআনকে তার সামনে রাখবে অর্থাৎ কুরআনের নির্দেশনা অনুযায়ী জীবন গড়বে কুরআন তাকে পথ দেখিয়ে দেখিয়ে জান্নাতের দিকে নিয়ে যাবে। আর যে কুরআনকে উপেক্ষা করে পিছনে রাখবে কুরআন তাকে হাঁকিয়ে হাঁকিয়ে জাহান্নামে পৌঁছে দিবে। (সহীহ ইবনে হিব্বান)


ওমর (রা.) বলেন, আমি নবীজী (সা.)-কে বলতে শুনেছি, ‘নিঃসন্দেহে আল্লাহ তাআলা কোরআনের মাধ্যমে অনেককে সম্মানিত করবেন। আর অনেককে করবেন অপদস্থ!’ (ফাজায়েলে কোরআন, আবি উবায়দ : ১/২৭৪-২৭৫)


লেখক : খতীব, আউচপাড়া জামে মসজিদ টংগী গাজীপুর


 

আরো পড়ুন