শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
মো. জোবাইদুল ইসলাম
ইতিকাফের গুরুত্ব ও তাৎপর্য
২১ এপ্রিল, ২০২২ ২০:১০:০৬
প্রিন্টঅ-অ+

ই'তিকাফ আরবি শব্দ। অর্থ- নির্জনতা অবলম্বন করা, নির্জনবাসী হওয়া, মসজিদে ইতিকাফ করা। ইতিকাফ অত্যন্ত ফজিলতপূর্ণ একটি ইবাদাত। আমাদের প্রিয় নবী (সা) রমজান মাসের শেষ দশকে ইতিকাফ করতেন। যেমন হাদিসে এসেছে হযরত আবদুল্লাহ ইবনু উমর (রা) থেকে বর্ণিত, তিনি বলেন, আল্লাহর রাসূল (সা) রমজানের শেষ দশকে ইতিকাফ করতেন। (সহিহ বুখারী-২০২৫)


ইতিকাফে রয়েছে শবে কদর তালাশের সুযোগ। কেননা অধিকাংশের মতে যদিও শবে কদর ২৬ রমজান দিবাগত রাত অর্থাৎ রমাজান মাসের ২৭ তারিখ বলা হয় তবুও রাসূল (সা) রমজানের শেষ দশকের বিজোড় রাত্রীগুলোতে শবে কদর তালাশ করতে বলেছেন। যেমন হযরত আবু সাঈদ খুদরী (রা) থেকে বর্ণিত, আল্লাহ্র রাসূল (সা) রমজানের মধ্যম দশকে ই‘তিকাফ করতেন। এক বছর এরূপ ইতিকাফ করেন, যখন একুশের রাত এল, যে রাতের সকালে তিনি তাঁর ইতিকাফ হতে বের হবেন, তখন তিনি বললেন, যারা আমার সঙ্গে ই‘তিকাফ করেছে তারা যেন শেষ দশকে ই‘তিকাফ করে। আমাকে স্বপ্নে এই রাত (লাইলাতুল কদর) দেখানো হয়েছিল, পরে আমাকে তা (সঠিক তারিখ) ভুলিয়ে দেয়া হয়েছে। অবশ্য আমি স্বপ্নে দেখতে পেয়েছি যে, ঐ রাতের সকালে আমি কাদা-পানির মাঝে সিজদা করছি। তোমরা তা শেষ দশকে তালাশ কর এবং প্রত্যেক বেজোড় রাতে তালাশ কর। পরে এই রাতে আকাশ হতে বৃষ্টি বর্ষিত হয়, মসজিদের ছাদ ছিল খেজুরের পাতার ছাউনির। ফলে মসজিদে টপটপ করে বৃষ্টি পড়তে লাগল। একুশের রাতের সকালে আল্লাহ্র রাসূল (সা) - এর কপালে কাদা-পানির চিহ্ন আমার এ দু’চোখ দেখতে পায়। (সহিহ বুখারী-২০২৭)


এছাড়া আমাদের ব্যস্ততার কারণে সারাবছর ইবাদাত-বন্দেগীতে যে ভাটা পড়ে তা পূরণ করার জন্য ইতিকাফ মোক্ষম সুযোগ। এই ইতিকাফে রয়েছে মহান রবের নৈকট্য লাভের সুযোগ। রয়েছে কুরআন-হাদিস পড়ার, বুঝার এবং অনুধাবন করার সুযোগ। তাছাড়া মহিমান্বিত রাত তথা লাইলাতুল কদর পাওয়ার সুযোগ। তাই প্রত্যেক মুমিন মুসলমানের উচিত দুনিয়াবী ব্যস্ততা কাটিয়ে রবের একান্ত সান্নিধ্যে দশটা দিন কাটানোর সুযোগ হাতছাড়া না করা। কারণ, ইতিকাফের অনেক অনেক ফজিলত হাদিসে বর্ণিত হয়েছে। উম্মুল মুমিনীন হযরত আয়িশা (রা) থেকে বর্ণিত, তিনি বলেন, আল্লাহর রাসূল (সা) রমজানের শেষ দশকে ইতিকাফ করতেন এবং বলতেন তোমরা রমযানের শেষ দশকে লাইলাতুল কদর অনুসন্ধান কর। (সহিহ বুখারী-২০২০)


লেখক :  ছড়াকার ও প্রাবন্ধিক


mdjobaidulislam04@gmail.com


 

আরো পড়ুন