শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
সদকাতুল ফিতর কীভাবে দেবো
২১ এপ্রিল, ২০২২ ২০:১১:১৮
প্রিন্টঅ-অ+

পবিত্র রমজান মাসে আমাদের মাঝে খুবই প্রচলিত একটি ইবাদত বা দান রয়েছে, যেটা আমরা রমজানের শেষের দিকে আদায় করে থাকি। আমাদের আঞ্চলিক ভাষায় তা ‘ফিতরা’ নামে পরিচিত। আরবিতে বলা হয়, ‘সদকাতুল ফিতর’ এখানে দুটি শব্দ, উভয়টি আরবি শব্দ। সদকা মানে দান, আর ফিতর মানে রোজার সমাপন। অর্থাৎ ঈদুল ফিতরের দিন আদায় করা সদকাকেই সদকাতুল ফিতর বলা হয়। পবিত্র রমজান মাসের ইবাদতের মধ্যে অন্যতম একটি ইবাদত হলো সদকাতুল ফিতর আদায় করা। ইসলামী শরিয়ত মোতাবেক, সদকাতুল ফিতর আদায় করা ওয়াজিব। হাদিস শরিফে ইরশাদ হয়েছে, ইবনে ওমর (রা.) বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সদকাতুল ফিতর আবশ্যক করেছেন। এর পরিমাণ হলো, এক সা জব বা এক সা খেজুর। ছোট-বড়, স্বাধীন-পরাধীন ও নারী-পুরুষ সবার ওপরই এটি ওয়াজিব। (সহিহ বুখারি, হাদিস নং : ১৫১২)


তাছাড়া ধনী-গরিব উভয়ে যেন অন্তত ঈদের দিন উত্তম পোশাক ও উন্নতমানের খাবার খেতে পারে এ জন্যই সদকাতুল ফিতরের ব্যবস্থা করা হয়েছে। কিন্তু এখানে একটি বিষয় লক্ষণীয় যে বর্তমান সময়ে সদকাতুল ফিতরের উদ্দেশ্য শুধু ‘গরিবদের ঈদের খুশিতে শরিক করা’ বলে একটি ধারণা প্রচলিত হয়ে গেছে, যার করণে আমরা যথাযথ ভাবে সদকাতুল ফিতর আদায় করি না বা করলেও কেমন যেন গুরুত্বহীন ভাবে আদায় করে থাকি, তা একেবারেই যথার্থ নয়। কেননা হাদিসে সদকাতুল ফিতরকে ‘কাফফারাতুন লিসসাওম’ বলা হয়েছে। অর্থাৎ রোজা অবস্থায় অসচেতনভাবে যে ত্রুটি-বিচ্যুতি হয়ে যায়, তার কাফফারা বা ক্ষতিপূরণ বলে উল্লেখ করা হয়েছে। এর দ্বারা বিষয়টি একেবারেই স্পষ্ট যে, তা শুধু ঈদ উপলক্ষে গরীব মিসকিনদের প্রতি ইহসান করা নয়, বরং আল্লাহ তায়ালা এই সদকাতুল ফিতরের ব্যবস্থা করে আমাদের প্রতি ইহসান করেছেন। অন্যথায় রোজার পরিপূর্ণ সওয়াব হয়তো আমরা কেউই পেতাম না। অন্য হাদিসে এসেছে, হজরত জারির (রা.)-এর সূত্রে বর্ণিত:হজরত রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেন, রমজানের রোজা সদকাতুল ফিতর আদায় করার পূর্ব পর্যন্ত আসমান-জমিনের মাঝে ঝুলন্ত থাকে। (আত তারগিব ওয়াত তারহিব: ২/৯৬) 


সুতরাং রোজার পরিপূর্ণ সওয়াব পেতে হলে, অবশ্যই অবশ্যই গুরুত্বসহকারে যার যার সচ্ছলতা অনুযায়ী সদকাতুল ফিতর আদায় করতে হবে। আল্লাহ তায়ালা আমাদের সবাইকে সঠিক বুঝ দান করুক। আমিন।


মো. আশিকুল্লাহ মাহমুদ


শিক্ষার্থী, ফজিলত ১ম বর্ষ, মাদরাসা দারুল উলুম, আজমপুর, উত্তরা, ঢাকা।


ashikullahmahmud@gmail.com


 

আরো পড়ুন