শিরোনাম :

  • এফআইসিএলের চেয়ারম্যান শামীম কবির গ্রেফতার সংসদে এরশাদের জানাজা সম্পন্ন মঈন-রশিদ ধর্মীয় কারণে শিরোপা উদযাপন করলেন নারাজবাড়ীতে ট্রেনে কাটা পড়ে বৃদ্ধের মৃত্যু জাকির নায়েককে ভারতে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেবে আদালত
জ্যামে অতিষ্ঠ? জেনে নিন সময় কাটানোর উপায়
আমার বার্তা ডেস্ক :
০৭ মার্চ, ২০১৯ ১০:১৯:৪৮
প্রিন্টঅ-অ+


ঢাকায় বসবাস করেন আর জ্যামের সঙ্গে পরিচিত নন, এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। তীব্র যানজটের কারণে কখনো কখনো পাঁচ মিনিটের রাস্তা পাড়ি দিতেই ঘণ্টা পার হয়ে যায়! দুঃসহ এই যানজটের কারণে অফিস, ক্লাস কিংবা ব্যবসায়িক কাজেও দেরি হয়ে যায়। ফলাফলে মেজাজ খিটমিটে হয়ে যাওয়াটা খুবই স্বাভাবিক।

জ্যামের সবচেয়ে ক্ষতিকর দিক হচ্ছে এটি আমাদের মূল্যবান সময়ের অনেকটাই নষ্ট করে ফেলে। যেহেতু সহসা এই জ্যাম বা যানজট নিরাসনের কোনো লক্ষণ নেই, তাই যে সময়টুকু জ্যামে আটকে থেকে নষ্ট হয় সেটুকু সময় কাজে লাগাতে হবে।

রেডিও শুনতে পারেন : এখন প্রায় সব মোবাইল ফোনেই রেডিও শোনার সুবিধা রয়েছে। এফএম রেডিও স্টেশনগুলোর কল্যাণে সারাদিনই বিভিন্নরকম অনুষ্ঠান শুনতে পাওয়া যায়। তাই জ্যামে বসে বিরক্তিকর সময় না কাটিয়ে রেডিও শুনতে পারেন। মনের মতো কোনো অনুষ্ঠানেই নাহয় কান পাতুন।

বই পড়ুন : আপনি কি খুব পড়ুয়া? নাগরিক ব্যস্ততার কারণে বই পড়ার জন্য আলাদা করে সময় পাচ্ছেন না? তাহলে জ্যামের সময়টুকুই কাজে লাগান। যাত্রাপথে সঙ্গে রাখুন সেই বইটি, যেটি আপনি পড়তে চান। আর তারপর গাড়িতে বসে পুরোটা সময় কাটিয়ে দিন বইয়ের পাতায় চোখ রেখে। দেখবেন লম্বা সময়টা কেটে যাবে চোখের পলকেই। আর যাত্রা শেষে বিরক্তিও ভর করতে পারবে না।

গান শুনুন : আপনার প্রিয় ফোনটিতে নিশ্চয়ই পছন্দের গান সংরক্ষিত আছে? এক কাজ করুন, জ্যামের সময়টুকু কাটাতে সেই গানের শরণাপন্ন হোন। সঙ্গে রাখুন একটি হেডফোন। আর যখনই জ্যামে পড়বেন, তখনই কানে হেডফোন গুঁজে পছন্দের গানগুলো শুনতে থাকুন। সময় কেটে যাবে পলকেই। আর বিরক্তিকর যানজটও আনন্দদায়ক হয়ে উঠবে। এটি আপনাকে মানসিকভাবেও সতেজ করে তুলবে।

চারপাশ দেখুন : আপনি কি সৃজনশীল একজন মানুষ? চারপাশের প্রকৃতি, মানুষজন সম্পর্কে জানতে ভালোলাগে? তাহলে সেক্ষেত্রে যানজটের সময়টাই কাজে লাগান। জ্যামে পড়লে চারপাশে আপনি বিভিন্নরকম মানুষ দেখতে পাবেন। যাদের ভেতর প্রায় সবাই আপনার অপরিচিত। তাই এই সময়টা তাদের পর্যবেক্ষণ করে কাটাতে পারেন। তাতে করে আপনার ঝুলিতে যুক্ত হবে আরও নতুন কিছু অভিজ্ঞতা।

ফোনে কথা বলুন : নাগরিক ব্যস্ততায় দিনদিন আত্মীয়-পরিজনদের থেকে দূরে সরে যাচ্ছেন? ফোন করে খোঁজ নেয়ার সময়টুকুও মেলে না? যেসব জরুরি কল করবো করবো করেও করা হচ্ছে না, জ্যামের সময়টাতে সেই কলগুলো সেরে নিতে পারেন। তবে ফোনে কথা বলার সময় খেয়াল রাখুন যেন তাতে করে বাসের অন্য যাত্রীদের সমস্যা না হয়।



আমার বার্তা/০৭ মার্চ ২০১৯/জহির


আরো পড়ুন