শিরোনাম :

  • তথ্যমন্ত্রীর বিমান ভারতে মৌমাছির কবলে বৃষ্টি কেড়ে নিলো প্রোটিয়াদের বিরুদ্ধে ভারতের প্রথম টি২০ রাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ আজ শিশু সায়মা হত্যা : তদন্ত প্রতিবেদন দাখিল ৭ অক্টোবর ইমরানের ওপর হামলা : তদন্ত প্রতিবেদন দাখিল ২৩ অক্টোবর
গরমে মুখে তেলতেলে ভাব? জেনে নিন সমাধান
আমার বার্তা ডেস্ক :
২৮ এপ্রিল, ২০১৯ ১০:১২:৫৪
প্রিন্টঅ-অ+


গরম এলেই যেন মুখের তৈলাক্তভাবটা কয়েকগুণ বেড়ে যায়। মুখের তেলতেলেভাব ঢাকতে যতই প্রসাধনী ব্যবহার করা হোক না কেন, সবকিছু ছাপিয়ে তেলটাই ভেসে ওঠে! ত্বকে ধুলোবালি জমে ব্রণ, ফুসকুড়ির সমস্যা বহুগুণ বাড়িয়ে দেয়। এছাড়াও তৈলাক্ত ত্বকে কালচে ছোপ পড়ে যাওয়া তো একটা সাধারণ সমস্যা। ত্বক যত তৈলাক্ত হবে, ততই বাড়বে তার কালচে ভাব।

অনেকেই নানা প্রসাধনী ব্যবহার করে মুখের ত্বকের যত্ন নেন। ফেসওয়াশ দিয়ে তিন-চারবার মুখ পরিষ্কার করেন। কিন্তু তাতেও সমস্যা থেকেই যায়! আবার বেশিরভাগ প্রসাধনী পন্যে ব্যবহৃত রাসায়নিক ত্বকের ক্ষতি করতে পারে। তবে তৈলাক্ত ত্বকের এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার একটি সহজ উপায় আছে। চলুন জেনে নেওয়া যাক-

উপকরণ:

১ টি পাকা কলা

২ চামচ পাতি লেবুর রস ও

১ চামচ মধু।

যেভাবে ব্যবহার করবেন: প্রথমে কলার খোসা ছাড়িয়ে সেটিকে ভালো করে চটকে নিন। এর পর এর সঙ্গে মধু আর পাতি লেবুর রস ভাল করে মিশিয়ে ঘন পেস্টের মতো তৈরি করুন।

পাকা কলা, পাতি লেবুর রস আর মধু দিয়ে তৈরি এই পেস্ট হাতে, মুখে ও গলার ত্বকে ভাল করে মেখে নিয়ে মিনিট পনেরো এ ভাবেই রেখে দিন।

মিনিট পনেরো পর মুখ ভালো করে ধুয়ে একটি নরম তোয়ালে দিয়ে চেপে চেপে মুছে নিন। তবে জোরে চাপ দিয়ে বা ঘষে ঘষে মুখ মুছবেন না।

সপ্তাহে অন্তত ২-৩ বার এই প্যাক ব্যবহার করতে পারলে খুব ভালো ফল পাওয়া যাবে।

এই প্যাকটি কীভাবে কাজ করে: কলা তৈলাক্ত ত্বকের পরিচর্যার জন্য অত্যন্ত কার্যকর। এটি ত্বকের উজ্জ্বল্য আর কোমলতা বৃদ্ধি করতেও সাহায্য করে।

লেবুর রস ত্বকের তেলতেল ভাব দূর করতে সাহায্য করে। একই সঙ্গে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

মধু হলো প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের ব্রণ-ফুসকুড়ির সমস্যা দূর করে ত্বককে প্রাকৃতিকভাবে ময়েশ্চারাইজ করতে সাহায্য করে।



আমার বার্তা/২৮ এপ্রিল ২০১৯/জহির


আরো পড়ুন