শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
উষ্ণ পানিতে গোসলের সুবিধা
আমার বার্তা ডেস্ক :
২২ মে, ২০১৯ ১১:১৩:১৫
প্রিন্টঅ-অ+


দিনের ক্লান্তি শেষে উষ্ণ পানিতে গোসল করলে শরীরে স্বস্তি পাওয়া যায়। একটু শীত শীত আবহাওয়ায় গরম পানিতে গোসল করলে যেমন সতেজ বোধ হয়, তেমনি গরম আবহাওয়াতেও গরম পানিতে গোসল করলে স্বস্তি ও সতেজতা আসে। উষ্ণ পানিতে গোসলের বেশ কিছু সুবিধা রয়েছে। কিন্তু অনেকেই এর তেমন কোন উপকারিতা দেখতে পান না। আবার অনেকে এর অপকারিতার কথাও বলেন। তবে, উষ্ণ পানিতে গোসলের কিছু সুবিধা আছে যা আমাদের সকলেরই জানা প্রয়োজন।

১. রক্ত সঞ্চালন : গরম পানি ত্বকের রক্তনালীর প্রসারণ বাড়ায়। কাজেই উষ্ণ গরম পানি দিয়ে গোসল করলে ত্বকের রক্ত সরবরাহ বাড়ে। ফলে সুস্থ থাকে শরীর ও মন দুটোই।

২. অবসাদ দূর : গরম পানি পেশির জড়তা কাটাতে সাহায্য করে। ফলে সহজেই অবসাদ দূর হয়। এছাড়া রক্তচাপ কমিয়ে পার্লস রেটকে আরামদায়ক পর্যায়ে নিয়ে আসে। সব মিলিয়ে পরিপূর্ণ ঘুমের জন্য গরম পানিতে গোসল ভালো।

৩. মাথা ব্যথা কমে : মাথায় রক্তনালিগুলো সরু হলে মাথা ব্যথা বোধ হয়। রক্তনালিতে এই চাপ কমাতে হালকা গরম পানি ব্যবহার করা যায়। এতে মাথা ব্যথা কমে।

৪. ত্বকের আর্দ্রতা : মুখে সারা দিনে অনেক ময়লা জমে। হালকা গরম পানি দিয়ে গোসলের সময় মুখে পানির ঝাপটা দিলে মুখের ময়লা ও বিষাক্ত-তেল জাতীয় পদার্থ দূর হয়। ত্বক সজীব হয় ও সতেজতা বোধ মনে হয়।

৫. শ্বাস-প্রশ্বাস সরল : যাদের বুকে ব্যথা ও শ্বাস প্রশ্বাসের সমস্যা রয়েছে তাদের জন্য গরম পানিতে গোসল বেশ উপকারি। এছাড়া নাক বন্ধ হওয়া, ঠান্ডা লেগে থাকা এসব সমস্যা যাদের হয় তাদের জন্য গরম পানি দিয়ে গোসল ভাল ফল দেয়। গরম পানিতে ইউক্যালিপ্টাস বা অন্যান্য তেল মিশিয়ে ব্যবহার করলে আরও বেশি উপকার পাওয়া যায়।

৬. শরীর ব্যথা দূর : শীতে গরম পানি দিয়ে গোসল করলে পেশির নমনীয়তা বাড়ে। শরীরের যে কোনো ব্যথা বিশেষ করে বাতের ব্যথা, হাড়ের সংযোগস্থলে ব্যথা, পিঠ ও হাঁটুর ব্যথা কমে যায়।

৭. রাতে ভালো ঘুম হয় : উষ্ণ পানিতে গোসল করলে শরীরে সতেজতা আসে এবং রাতে ঘুম ভালো হয়। এতে শরীরের মাংসপেশি কিছুটা শিথিল বোধ হয়। এতে শারীরিক ও মানসিক প্রশান্তি আসে।



আমার বার্তা/২২ মে ২০১৯/জহির


আরো পড়ুন