শিরোনাম :

  • ব্যালন ডি অর দৌড়ে মেসি-রোনালদো-ফন ডাইক, নেই মদ্রিচ-নেইমার বোর্ডের অনির্ধারিত জরুরি সভায় কী হবে আজ? ঐক্যফ্রন্টের সমাবেশ স্থগিত তবুও সোহরাওয়ার্দী উদ্যানের গেটে তালা! কানাডায় নির্বাচনে এগিয়ে জাস্টিন ট্রুডোর দল কুমিল্লায় বৃক্ষবিষয়ক ‘৯০ মিনিট স্কুলিং’ অনুষ্ঠান ৮ নভেম্বর
রোজায় মুখে দুর্গন্ধ? জেনে নিন সহজ ৫ সমাধান
আমার বার্তা ডেস্ক :
২৯ মে, ২০১৯ ১৪:২০:১০
প্রিন্টঅ-অ+


মুখের ভিতরে ছত্রাক ও ফাঙ্গাসের কারণে ঘা (ক্যানডিজিস), দাঁতের ফাঁকে মুখের ভিতরে জমে থাকা খাদ্যকণা বা তার থেকে সৃষ্টি হওয়া ব্যাক্টেরিয়া, ডায়াবেটিস, লিভারের সমস্যা, কিডনির সমস্যা বা এই রকম একাধিক কারণে মুখে দুর্গন্ধ হতে পারে। রোজায় দিনের বেলা ব্রাশ করা যায় না এবং সারাদিন পেট খালি থাকে বলে মুখে দুর্গন্ধ বাড়তে পারে। মুখের দুর্গন্ধ দূর করার কয়েকটি ঘরোয়া উপায় কাজে লাগিয়ে দেখতে পারেন-

১. জিহ্বা সবসময় পরিষ্কার রাখুন।

২. ইফতারে আপেল, গাজর নিয়মিত খেতে পারলে দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণু বা ব্যাক্টেরিয়া মুখে বাসা বাঁধতে পারে না। ফলে মুখের দুর্গন্ধ থেকে সহজেই মুক্তি পাওয়া যায়।

৩. ইফতার এবং সাহরির পরে দাঁত ব্রাশ করুন। এতে দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণু বা ব্যাক্টেরিয়া মুখে বাসা বাঁধতে পারে না।

৪. এসেন্সিয়াল অয়েল যুক্ত মাউথ ওয়াশ ব্যবহার করে দেখতে পারেন। এতে মুখের দুর্গন্ধ কমে যায়। অথবা এলাচির কয়েকটি দানা মুখে নিয়ে কিছুক্ষণ চিবোতে পারেন। তাতেও সমাধান হবে।

৫. মুখের দুর্গন্ধ দূর করার জন্য গ্রিন টি বা যে কোনো ব্ল্যাক টি অত্যন্ত কার্যকরী। গ্রিন টি বা ব্ল্যাক টি মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া বা জীবাণুগুলোকে মেরে ফেলে।



আমার বার্তা/২৯ মে ২০১৯/জহির


আরো পড়ুন