শিরোনাম :

  • আইসিইউ যাচ্ছে প্রান্তিক পর্যায়েও ভয়াবহ গ্রেনেড হামলা মামলার ১৬ জন এখনো কোথায়? রোনালদোর সতীর্থকে বার্সেলোনায় চান মেসি র‍্যাব-পুলিশ সদরের ঊর্ধ্বতন তিন কর্মকর্তাকে বদলি রাজীবের মৃত্যু : তদন্ত প্রতিবেদন দাখিল ২৬ সেপ্টেম্বর
বর্ষায় প্রাণহীন ত্বক সতেজ রাখবেন যেভাবে
১৬ জুলাই, ২০১৯ ১৮:২৮:৩২
প্রিন্টঅ-অ+


চলছে ঝুম বৃষ্টির সময়। বর্ষায় প্রকৃতি যতই সতেজ হোক না কেন ত্বকের জন্য কিন্তু এই বর্ষাকালই সবচেয়ে ক্ষতিকর সময়। এই বর্ষাকালেই আমাদের ত্বক সবচেয়ে প্রাণহীন ম্যাড়ম্যাড়ে দেখায়। তাই বর্ষাকালে ত্বকের যত্নের প্রতিও একটু অতিরিক্ত খেয়াল রাখতে হবে। সেজন্য আলাদা করে দামী বিউটি প্রোডাক্টের দরকার পড়বে না। আপনার ঘরে থাকা কিছু জিনিসেই মিলবে সমাধান। জেনে নিন-

অ্যালোভেরা: বর্ষাকালে ত্বকে সংক্রমণ দেখা দিতে পারে। এর জন্য মোক্ষম দাওয়াই হল অ্যালোভেরা। অ্যালোভেরা জেল ত্বকে লাগালে ত্বক উজ্জ্বল হবে এবং সংক্রমণের হাত থেকেও মুক্তি মিলবে। তবে দোকান থেকে অ্যালোভেরা জেল না কিনে তাজা অ্যালোভেরা থেকে শাঁস বের করে তা ব্যবহার করলে উপকার অনেক বেশি পাবেন।

হলুদ: হলুদ ভেতর থেকে সুন্দর করে তোলে। হলুদের গুণ আমাদের রোগ প্রতিরোধী ক্ষমতা বাড়িয়ে দেয়। দইয়ের সঙ্গে একটু হলুদ মিশিয়ে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। দুধের সঙ্গে এক চিমটে হলুদ মিশিয়ে সেটা খেলেও উপকার পাবেন।

নিম: নিমের উপকারিতা প্রাচীনকাল থেকেই প্রচলিত। বিশেষ করে নিমের ওষধি গুণ আপনার ত্বকে জাদু দেখাতে পারে। অ্যাকনে, পিগমেন্টেশন, চুলকানি সারাতে নিমের জুড়ি মেলা ভার। গোসলের পানিতে নিমপাতা ভিজিয়ে রেখে সেই পানিতে গোসল করুন। ত্বকের ঔজ্জ্বল্যে আপনি নিজেই অবাক হয়ে যাবেন।

আয়ুর্বেদিক চা: হার্বাল চা ত্বকের জন্য খুবই ভালো। গ্রিন টি, লেমনগ্রাস টি, তুলসি চা বর্ষাকালে খুবই উপকারী। শরীর ভেতরে থেকে ভালো থাকলে তার প্রভাব আমাদের ত্বকে পড়বে। হার্বাল টি আমাদের শরীর ভেতর থেকে সুস্থ রাখে।

আমার বার্তা/১৬ জুলাই ২০১৯/সাদ্দাম


আরো পড়ুন