শিরোনাম :

  • জলবায়ু তহবিল গঠনে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান প্রধানমন্ত্রী কুড়িগ্রাম এক্সপ্রেসের উদ্বোধন করবেন আজ নতুন টি-টোয়েন্টি লিগে খেলবেন শচিন লারা মুরালিরা বিমানের সিবিএ নির্বাচন আজ ক্যারিবীয় দলে সুযোগ পেলেন ওয়ালশ-কিং
নখের হলুদ দাগ দূর করবেন যেভাবে
আমার বার্তা ডেস্ক :
২৩ জুলাই, ২০১৯ ১১:০৪:০৬
প্রিন্টঅ-অ+


বাঙালি নারীর নখে হলুদের দাগ থাকবে না তাই কি হয়! শখের বসে হোক কিংবা প্রতিদিনের দায়িত্বের কারণে হোক, রান্নাঘরে যেতে হবেই। আর বাঙালির রান্নায় অবধারিতভাবেই থাকে হলুদের ব্যবহার। সেখান থেকে নখে দাগ বসে যাওয়া মুহূর্তের ব্যাপার। সেই হলুদের দাগ দূর করতে গিয়ে ম্যানিকিওরের বারোটা বেজে যায়! ফলে আপনার হাত হারাতে থাকে তার স্বাভাবিক সৌন্দর্য।

এই হলুদ আবার আমাদের শরীরের জন্য বেশ উপকারী। হলুদের কারকিউমিন নানা রোগ সারায়। ইদানীং তো বিদেশেও হলুদ নিয়ে আলোড়ন তৈরি হয়েছে, আমরা যাকে হলুদ দুধ বলে থাকি, সেটি ‘টারমারিক লাতে’ নামে বিক্রি হচ্ছে পাশ্চাত্যের নামী-দামী রেস্তোরা-ক্যাফেতে। তাই খাবার তালিকা থেকে হলুদ বাদ দেবেন না। এই উপায়গুলো মেনে চললেই হলুদের দাগ দূর হবে আপনার নখ থেকে-

বেকিং সোডা ও লেবুর রস: আধা চা চামচ বেকিং সোডার মধ্যে অর্ধেক লেবুর রস চিপে বেশ করে মিশিয়ে নিন। তার পর এই মিশ্রণটা আঙুলে আর নখের উপর ঘষে ঘষে লাগান। এক মিনিট পর ধুয়ে ফেলুন সাবান দিয়ে। নখ থেকে দাগ হাওয়া হওয়ার পাশাপাশি হাত হয়ে উঠবে সুগন্ধি। তবে এরপর অবশ্যই ভালো কোনো ময়েশ্চরাইজার লাগাতে ভুলবেন না যেন।

নারিকেল তেল: নারিকেল তেল সামান্য গরম করে নিন। তার পর সেই ঈষদুষ্ণ তেল ম্যাসাজ করুন আঙুলে ও নখে। দুই মিনিট অপেক্ষার পর একটা ভেজা তুলো দিয়ে নখ মুছে নিন। দেখবেন সব দাগ একেবারে দূর হয়ে গিয়েছে এবং আপনার ম্যানিকিওরে আঁচড়টিও লাগেনি!

আপেল সাইডার ভিনেগার ও পানির মিশ্রণ: এক চা চামচ ভিনিগার ও কোয়ার্টার কাপ পানি মিশিয়ে নিন। তার মধ্যে নখ ডুবিয়ে রাখুন এক মিনিটের জন্য। যখন তুলবেন, তখন পুরোনো উজ্জ্বলতা ফিরে আসবে নিশ্চিতভাবে। আপেল সাইডার ভিনেগার না থাকলে কাজ হবে সাধারণ ভিনেগারেও।



আমার বার্তা/২৩ জুলাই ২০১৯/জহির


আরো পড়ুন