শিরোনাম :

  • জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে যোগ দিলেন রাবাব ফাতিমা পরিবর্তন আসছে ৬৭ ট্রেনের সময়সূচিতে হায়দারাবাদের পর এবার বিহারে ধর্ষণ করে পুড়িয়ে হত্যা মৌরিতানিয়া উপকূলে নৌকা ডুবে ৫৮ শরণার্থীর মৃত্যু
কোন পাত্রে পানি পান করা সবচেয়ে ভালো?
আমার বার্তা ডেস্ক :
২৮ জুলাই, ২০১৯ ১১:১৬:১৯
প্রিন্টঅ-অ+


আমাদের শরীরের ৭০ শতাংশ পানি এবং এই পানির মাধ্যমেই শরীরের সবরকম কাজ চালিত হয়। স্বাস্থ্যকর থাকার জন্য পানির গুরুত্ব অপরিসীম। হাইড্রেশন ঠিক না হলে এজন কমানো, ত্বক ও সুস্থ হৃদয় সম্ভব নয়। শরীরের জন্য পানির গুরুত্ব আলাদা করে বলার প্রয়োজনও নেই। সুস্থ থাকতে হলে নিয়মিত (বিশুদ্ধ পানি পান করতে হবে, সেকথা সবাই জানেন।

এই পানি পান করা নিয়ে আছে নানা রকম ধারনা। কেউ মনে করেন, দাঁড়িয়ে পানি পান করা উচিত নয়। কেউ আবার বলেন, দাঁড়িয়ে পানি পান করা ভালো।

অনেকে বলেন, বোতল থেকে পানি পান না করে গ্লাসে ঢেলে পান করা উচিত। অনেকের ধারণা উল্টো। খেয়াল করে দেখবেন, বয়স্ক লোকেরা বাড়িতে পিতল বা রুপার গ্লাসে পানি পান করেন। এর পিছনে কি কোনো কারণ আছে? কোন পাত্রে পানি পান করছি, তা কি আমাদের শরীরে কোনোরকম প্রভাব ফেলে? জেনে নিন-

প্লাস্টিকের বোতলে থাকা বিসফেনল শরীরের মারাত্মক ক্ষতি করে। অনেকে আবার মেটালের বোতলে পানি পান করেন। কিন্তু ২০১১ সালে একটি গবেষণায় দেখা গিয়েছিল মেটালের বোতলেও বিসফনেল থাকে।

আবার আরেকটি গবেষণায় দেখা গিয়েছে স্টিলের বোতল বা গ্লাসে আয়রন, ক্রোমিয়াম, নিকেল থাকে যা পানির মিনারেলের সঙ্গে মিশে যায়। তাই (স্টিলের গ্লাসে পানি পান না করাই ভালো।

আবার কাচের গ্লাস ব্যবহারের ক্ষেত্রে ভয় থাকে ভেঙে যাওয়ার। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে। কিন্তু এছাড়া কাঁচের বোতল বা গ্লাসই কিন্তু পানি ভরে পান করার জন্য সবচেয়ে ভালো। শুধু একটু বেশি সাবধানতার প্রয়োজন। এতেই লুকিয়ে সুস্বাস্থ্যের চাবিকাঠি।



আমার বার্তা/২৮ জুলাই ২০১৯/জহির


আরো পড়ুন