শিরোনাম :

  • জাতীয় শোক দিবস আজ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রীর শ্রদ্ধা
ফ্রিজে যেসব খাবার একসঙ্গে রাখবেন না
আমার বার্তা ডেস্ক :
০৩ আগস্ট, ২০১৯ ১১:৩৪:৫৯
প্রিন্টঅ-অ+


ব্যস্ততার দিনগুলোতে প্রতিদিন বাজার করা মোটামুটি অসম্ভব একটি বিষয়। একদিন বাজার করে অন্তত সপ্তাহখানেক কাটিয়ে দেয়া নিশ্চিন্তে। আর সেসব বাজার এমনি এমনি বাইরে রেখে দিলে তা নষ্ট হতে সময় লাগবে না। তাই বাজার শেষে বাসায় ফিরেই তা ফ্রিজে ঢুকিয়ে রাখেন নিশ্চয়ই?

আপনি কি জানেন, সব ধরনের শাক-সবজি একসঙ্গে রাখা একদমই ঠিক নয়? এমনকি বাজার থেকে সেগুলো একসঙ্গে একই ব্যাগে গাদাগাদি করে আনাও স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। চলুন জেনে নেয়া যাক কোন খাবারগুলো একসঙ্গে রাখবেন না-

শসা: শসা ফ্রিজে না রাখলে দুদিনেই নষ্ট হয় যায়। তবে শসা অন্য় কোনোকিছুর সঙ্গেই রাখা ঠিক নয়। তরমুজ, কলা বা টমেটোর সঙ্গে শসা স্টোর করলে এক ধরনের এনথেলিন গ্যাস সৃষ্টি হয়। যা সহজে সবজি নষ্ট করে দিতে পারে। তাই শসা বরং ছোট একটি পাত্রে আলাদা করে ফ্রিজে রাখুন।

কুমড়া ও আপেল: কুমড়া ও আপেল, দুটোই খেতে আপনার ভালো লাগতেই পারে। তাই বলে এই দুটি একসঙ্গে রাখবেন না। বিশেষজ্ঞদের রিপোর্ট বলছে আপেল ও নাসপাতি কুমড়া নষ্ট করে দিতে পারে।

আলু ও মিষ্টি আলু: আলু বা মিষ্টি আলুর মতো শেকড় সবজি আলাদা আলাদা কাগজের ব্যাগে ভরে রাখুন। এই দুই ধরনের আলুর মধ্যেই প্রচুর খাদ্যগুণ আছে। ফ্রিজে এগুলি না রাখাই ভালো। বরং অল্প পরিমাণে কিনে অন্ধকার শুকনো জায়গায় রাখুন।

আপেল ও কমলা: সব ফল একদমই একসঙ্গে ফলের ঝুড়িতে রাখবেন না। বিশেষ করে আপেল ও কমলা একসঙ্গে না রাখাই ভালো। কোনো প্লাস্টিকের ব্যাগে ফল রাখবেন না।



আমার বার্তা/০৩ আগস্ট ২০১৯/জহির


আরো পড়ুন