শিরোনাম :

  • যুক্তরাষ্ট্রে ওয়ালমার্টের বাইরে গোলাগুলিতে নিহত ৩ আজ বিমানে পেঁয়াজ আসছে গ্রিজম্যান ঝলকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ইউরোর মূলপর্বে ফ্রান্সরাজবাড়ীতে ট্রেনে কাটা পড়ে বৃদ্ধের মৃত্যু জাকির নায়েককে ভারতে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেবে আদালত
সকালে চা-কফির বদলে যা খাবেন
আমার বার্তা ডেস্ক :
২৯ আগস্ট, ২০১৯ ১১:৪৯:০২
প্রিন্টঅ-অ+


সকালে এককাপ চা ছাড়া বিছানাই ছাড়া হয় না, কারো কারো সকালের নাস্তা সেরে এককাপ কফিতে চুমুক দিতে না পারলে দিনটাই গুমোট হয়ে যায় যেন। আপনিও যদি সেরকম হন তবে আজই সে অভ্যাস ছাড়ুন। কারণ ঘুম থেকে উঠে যেমন খালি পেটে থাকা ঠিক নয়, তেমনই শুরুতেই চা বা কফি খাওয়াও ঠিক নয়। রাতে অনেকক্ষণ পেট খালি থাকে। আর খালি পেটে চা বা কফি শরীরের ক্ষতিই করে বেশি।

সকালে ঘুম থেকে উঠে দিন শুরু করুন এক গ্লাস হালকা গরম পানিতে একটি লেবুর রস মিশিয়ে। এটি আপনার শরীরের জন্য সবচেয়ে উপকারী।

লেবু পানি খাওয়ার পরপরই পেটে চালান করে দিতে পারেন সারা রাত ভিজিয়ে রাখা আমন্ড। খুব বেশি নয়, গোটা ৪-৫টা খেলেই হবে। যাদের পলিসিস্টিক ওভারির সমস্যা রয়েছে অথবা ডায়াবেটিক তাদের জন্যে খুবই উপকারী ভিজিয়ে রাখা আমন্ড।

যেসব নারীর প্রিমেনস্ট্রুয়াল সিনড্রোম আছে, তারা রাতে ভিজিয়ে রাখা কিসমিসের সঙ্গে এক-দু’টি কেশর খেতে পারেন।

অনেকেরই সকালে উঠে মিষ্টি কিছু খেতে মন চায়। তারা ঘুম থেকে উঠে চা বা কফি খাওয়ার আগে একটা কলা অথবা মৌসুমের তাজা ফল খেতে পারেন। তাজা ফলের উপকারের তালিকা শেষ হওয়ার নয়।

এই সব খাওয়ার মিনিট ১৫-২০ পর চা বা কফি নিয়ে বসুন। আরও একটা কথা অবশ্যই খেয়াল রাখবেন। গোটা দিনের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ মিল হল ব্রেকফাস্ট। তাই ঘুম থেকে ওঠার এক-দেড় ঘণ্টার মধ্যেই সেরে ফেলুন স্বাস্থ্যকর এবং পেট ভরা ব্রেকফাস্ট। ব্রেকফাস্ট কিন্তু কোনোভাবেই মিস করা চলবে না।



আমার বার্তা/২৯ আগস্ট ২০১৯/জহির


আরো পড়ুন